২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:০৩:০৫ পূর্বাহ্ন


কালো দাগ দূর করতে অব্যর্থ দাওয়াই মধু
ফারহানা জেরিন এলমা
  • আপডেট করা হয়েছে : ০৬-০২-২০২২
কালো দাগ দূর করতে অব্যর্থ দাওয়াই মধু ফাইল ফটো


ত্বকের যত্নে মধু এই সমস্যা কাটিয়ে উঠতে পারে , কারণ এটি প্রাকৃতিকভাবে ত্বকে আর্দ্রতা পূরণ করতে কাজ করে। একই সময়ে, এর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য ক্ষত সারাতে এবং ত্বকের দাগ দূর করতে কার্যকর। আন্ডারআর্মের কালো দাগ সম্পর্কে জেনে নেওয়া যাক। 

প্রাকৃতিক উপাদান: মধু এমনই একটি প্রাকৃতিক উপাদান, যা শুধু স্বাস্থ্যের জন্যই নয়, ত্বকের জন্যও উপকারী। এটিকে প্রাকৃতিক ময়েশ্চারাইজারও বলা হয় , কারণ এর নিয়মিত ব্যবহার ত্বককে নরম করে তুলতে পারে। এছাড়াও এতে উপস্থিত উপাদান ত্বককে ভেতর থেকে উজ্জ্বল করতে সাহায্য করে। আসলে, ঠান্ডায় ত্বক শুষ্ক হয়ে যায় এবং এর কারণে এতে আর্দ্রতার অভাব হয়। 

ত্বকের যত্নে মধু: ত্বকের যত্নে মধু এই সমস্যা কাটিয়ে উঠতে পারে , কারণ এটি প্রাকৃতিকভাবে ত্বকে আর্দ্রতা পূরণ করতে কাজ করে। একই সময়ে, এর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য ক্ষত সারাতে এবং ত্বকের দাগ দূর করতে কার্যকর। আন্ডারআর্মের কালো দাগ সম্পর্কে জেনে নেওয়া যাক। এটি দূর করা সহজ নয় এবং এটি একটি সেনসেটিভ জায়গা, যেখানে যে কোনও ধরনের কসমেটিক্স ব্যবহার অপ্রতিরোধ্য হতে পারে।

মধুর সাহায্যে আন্ডারআর্ম: মধুর সাহায্যে আন্ডারআর্মের কালো দাগ দূর করতে পারেন। আপনি অনেক উপায়ে আপনার ত্বকের যত্নের রুটিনে মধু অন্তর্ভুক্ত করতে পারেন। আমরা আপনাকে মধু সম্পর্কিত এমন কিছু বিউটি টিপস বলতে যাচ্ছি, যা আপনার জন্য খুবই উপকারী হতে পারে।

হলুদ-মধু: কালো আন্ডারআর্ম ছাড়াও যদি চুলকানি আপনাকে বিরক্ত করে, তবে আপনি মধুর সাথে হলুদ মিশিয়ে লাগাতে পারেন। এক চামচ মধু ও এক চামচ দুধে এক চামচ হলুদের গুঁড়ো মিশিয়ে নিন। এই পেস্টটি আন্ডারআর্মে ১০ মিনিটের জন্য লাগিয়ে রাখুন এবং পেস্ট শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে প্রায় ২ বার করুন।

মধু এবং চিনি: হাতের নীচে বগলে জমা মরা চামড়া কালো হওয়ার কারণেও হতে পারে। এর জন্য আপনাকে চিনি ও মধু দিয়ে আন্ডারআর্ম এক্সফোলিয়েট করতে হবে। এক চামচ মিহি চিনি নিয়ে তাতে দুই চামচ মধু মেশান। এই পেস্ট দিয়ে আন্ডারআর্ম স্ক্রাব করুন। এই স্বাভাবিক জল দিয়ে পরিষ্কার করুন এবং শুকানোর পর আন্ডারআর্মে নারকেল তেল লাগান।

মধু এবং ওটস: মধুতে ওটস মিশিয়েও আন্ডারআর্ম এক্সফোলিয়েট করতে পারেন। এর জন্য দুই চামচ ওটস নিয়ে তাতে দুই চামচ মধু মিশিয়ে নিন। এবার এটি দিয়ে আন্ডারআর্ম স্ক্রাব করুন। মনে রাখবেন যে এই মিশ্রণটি দূর করতে, শুধুমাত্র হালকা গরম জল ব্যবহার করুন। সপ্তাহে একবার এটি করলে অবশ্যই উপকার পাবেন।

 আলুর রস: আলুর রস ত্বকের জমে থাকা কালচে ভাব দূর করতে খুবই কার্যকরী বলে মনে করা হয়। আন্ডারআর্মের জন্য, আপনাকে তিন চামচ আলুর রসের সাথে এক চামচ মধু মেশাতে হবে এবং তারপরে এই মিশ্রণটি লাগাতে হবে। কিছুক্ষণ ধীরে ধীরে ম্যাসাজ করার পর সাধারণ জল দিয়ে মিশ্রণটি মুছে ফেলুন। আপনি কিছু দিনের মধ্যে পার্থক্য দেখতে সক্ষম হবে।

মধু এবং লেবু: আন্ডারআর্মের কালো দাগ দূর করতে মধু ও লেবুর সাহায্যও নিতে পারেন। প্রথমে একটি আলু থেঁতো করে আন্ডারআর্মে ঘষে নিন। এবার আন্ডারআর্মে মধু ও লেবুর পেস্ট লাগান। শুকিয়ে গেলে কুসুম গরম জল দিয়ে মুছে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার এটি করলে আন্ডারআর্মের কালো দাগ দূর হবে।

রাজশাহীর সময় /এএইচ