২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:১১:৪৪ পূর্বাহ্ন


তাইওয়ান দখলে রাখতে সংবিধান সংশোধন
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২২-১০-২০২২
তাইওয়ান দখলে রাখতে সংবিধান সংশোধন তাইওয়ান দখলে রাখতে সংবিধান সংশোধন


চিনা কমিউনিস্ট পার্টির কংগ্রেস তথা মহা সম্মেলনের শেষ দিনে সংবিধান সংশোধনে প্রস্তাব গৃহীত হল শনিবার। যে প্রস্তাবে স্পষ্ট করে বলা হয়েছে, তাইওয়ানের স্বাধীনতাকামী মানুষকে বিচ্ছিন্নতাবাদী হিসেবে দেখবে বেজিং। এবং এও বলা হয়েছে, চিনা কমিউনিস্ট পার্টি তাইওয়ানের স্বাধীনতাকে স্বীকৃতি তো দিচ্ছেই না বরং সেই প্রবণতা রুখতে যা করার তাই করা হবে।

কমিউনিস্ট শাসিত দেশে পার্টির সর্বোচ্চ সম্মেলনে এই ধরনের প্রস্তাব নেওয়ার অর্থ একটাই—সংবিধান সংশোধন। পর্যবেক্ষকদের অনেকে, শি জিনপিংয়ের নেতৃত্বাধীন চিনের এই সিদ্ধান্তকে কমিউনিস্ট পার্টির সাম্রাজ্যবাদ হিসেবেই অভিহিত করছে।

চিনে বিদ্রোহের ছাইচাপা আগুন, শি জিনপিং ডাক দিলেন নতুন সমাজতন্ত্র নির্মাণের । তাইওয়ানে গণক্ষোভ ক্রমশ পুঞ্জিভূত হচ্ছে। বেজিং সেখানে খুব একটা নড়াচড়া করতে পারছে না। সমান্তরাল সেনাবাহিনী লাল ফৌজের বিরুদ্ধে সুযোগ পেলেই আক্রমণ শানাচ্ছে। পর্যবেক্ষকদের মতে, পার্টি কংগ্রেসে সংবিধান সংশোধনের প্রস্তাব নিয়ে সিপিসি নিশ্চিত করল, তাইওয়ানের বিরুদ্ধে আরও দমনপীড়ন বাড়াবে।

অনেকের মতে, শি নিজের গদি তৃতীয়বার পাকা করার পর আরও আগ্রাসী ভূমিকায় চিনকে আন্তর্জাতিক রাজনীতি ও অর্থনীতিতে অবতীর্ণ করতে চাইছেন। তাইওয়ানের স্বাধীনতার বিরুদ্ধে এ হেন প্রস্তাব গ্রহণ পরোক্ষে আমেরিকার উদ্দেশে বেজিংয়ের বার্তা বলেই মনে করছেন অনেকে।