১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৯:৪৯:০০ পূর্বাহ্ন


রাজশাহী নগরীতে ইংরেজি লেখা সাইনবোর্ডের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা
মঈন উদ্দীন
  • আপডেট করা হয়েছে : ০৬-০২-২০২২
রাজশাহী নগরীতে ইংরেজি লেখা সাইনবোর্ডের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা রাজশাহী নগরীতে ইংরেজি লেখা সাইনবোর্ডের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা


বাংলার চেয়ে ইংরেজিতে সাইনবোর্ড লেখায় আগ্রহী বেশি মালিকরা। নগরীতে ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে বাংলার চেয়ে ইংরেজিতে সাইনবোর্ড লেখার প্রবণতা বেশি। বাংলায় সাইনবোর্ড লেখার উচ্চ আদালতের বাধ্যবাধকতা থাকলেও সাত বছরেও তা বাস্তবায়ন সম্ভব হয়নি। কিছু কিছু প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হচ্ছে- তাদের পণ্যগুলো ব্রান্ডের, বিদেশেও শোরুম রয়েছে-তাই ইংরেজির ব্যবহার। এছাড়া স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানগুলোর নামও ইংরেজি অক্ষরে লেখা। তবে সে ক্ষেত্রে বাংলা পাশাপাশি ইংরেজিতে লেখা সাইনবোর্ড ব্যবহার করতে হবে। অনেকেই জানেন না আদালতের এ রকম আদেশের কথা।

জানা গেছে, ২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি হাইকোর্টের একটি বেঞ্চ এক আদেশে দেশের সব সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার, গাড়ির নম্বর প্লেট, সরকারি দফতরের নামফলক এবং গণমাধ্যমে ইংরেজি বিজ্ঞাপন ও মিশ্র ভাষার ব্যবহার বন্ধ করতে সরকারকে ব্যবস্থা নিতে বলেন। সংবিধানের ৩ অনুচ্ছেদে বলা হয়েছে, প্রজাতন্ত্রের রাষ্ট্রভাষা বাংলা। এ ছাড়া বাংলা ভাষা প্রচলন আইন ১৯৮৭-এর ৩ ধারায়ও সরকারি অফিস, আদালত, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চিঠিপত্র, আইন-আদালতের সওয়াল-জবাব এবং অন্যান্য কাজে বাংলার ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

এবিষয়ে রাজশাহী সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ নূর-ই সাইদ জানান, ‘আমরা ব্যবসায়ীদের নোটিশ করেছি; সাত দিনের মধ্যে অপসারণের জন্য। সেই সময় আগামি ১০ ফেব্রুয়ারি শেষ হবে। এই সময়ে মধ্যে কেউ ইংরেজি সাইনবোর্ড না অপসারণ করলে তার বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করা হবে।’

প্রসঙ্গত, মহান ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারির প্রথম দিন থেকে চট্টগ্রাম নগরীতে ইংরেজিতে লেখা প্রতিষ্ঠানের নাম ফলকের বিরুদ্ধে অভিযান শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন।

রাজশাহীর সময় /এএইচ