২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৯:১৪:৫২ অপরাহ্ন


সুস্থ সম্পর্ক গড়তে যেসব নিয়ম মানতে হবে আপনার
তামান্না হাবিব নিশু :
  • আপডেট করা হয়েছে : ১৯-১০-২০২২
সুস্থ সম্পর্ক গড়তে যেসব নিয়ম মানতে হবে আপনার ফাইল ফটো


যে কোনও সম্পর্কেই উত্থান-পতন থাকে। ভালো থাকার চাবিকাঠি থাকে আমাদের হাতেই। জীবনে চলতে গেলে অনেক রকম খারাপ পরিস্থিতির পড়তে হয়, কিন্তু সেই খারাপ লাগা মনে পুষে রাখার চেষ্টা না করাই ভালো। বরং সবসময় এমন চেষ্টা করা উচিৎ সব সমস্যা কাটিয়ে কীভাবে আবার সুসম্পর্কের সূচনা করা যায়।

সুস্থ সম্পর্ক গড়তে যা করবেন- কখনও শুধু ভালো কিংবা শুধু খারাপ গুলোকে পয়েন্ট করা উচিত নয়। মতবিরোধ হতেই পারে, কিন্তু মতবিরোধ মানেই অসম্মান নয়। একে অপরের ভাবনা কিংবা মতামতকেও শ্রদ্ধা করতে শেখা প্রয়োজন। আমরা কারণে অকারণে অনেক কিছু নিয়ে আগে থেকে আশা রাখি। প্রিয় মানুষের থেকে আশা অবশ্যই থাকবে, কিন্তু তা যেন কখনও মাত্রাছাড়া না হয়। আশা অতিরিক্ত হলে সেই প্রভাব পড়ে সম্পর্কেও।

এছাড়া যে সব বিষয় মাথায় রাখতে হবে তা হলো- কর্মব্যস্ততার মাঝেও সময় করে একটু সঙ্গীর খোঁজ নেওয়া। ঠিক সময়ে খাওয়া হলো কিনা, বা আর সব ঠিকঠাক চলছে কিনা খোঁজ নিন। সময় পেলে একে অপরের পছন্দের কাজে একসঙ্গে যাওয়া। ঘর গোছানো হোক কিংবা ছবি আঁকা। ছুটিতে একসঙ্গে বেরিয়ে পড়তে পারেন। লং ড্রাইভে যেতে পারেন অচেনা কোনও জায়গাতেও। একসঙ্গে সময় কাটানো খুব জরুরি। পছন্দের বই পড়া, গান শোনা কিংবা একে অপরের পছন্দের খাবার বানানো এসবের মধ্যে দিয়েও ভালো সময় কাটানো যায়। এছাড়াও মাঝে মধ্যে সারপ্রাইজ দিন।