২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৫:১২:২৬ অপরাহ্ন


একই দিনে তিন দলের একই স্কোরকার্ড!
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-১০-২০২২
একই দিনে তিন দলের একই স্কোরকার্ড! একই দিনে তিন দলের একই স্কোরকার্ড!


অস্ট্রেলিয়ার মাটিতে মাঠে গড়িয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের খেলা। ১৬ অক্টোবর শ্রীলঙ্কা-নামিবিয়া ম্যাচ দিয়ে শুরু হয়েছে প্রথম পর্বের খেলা। প্রথম দিনে শ্রীলঙ্কার বিপক্ষে নামিবিয়ার অপ্রত্যাশিত জয়ের পর দ্বিতীয় দিনেও ঘটেছে অঘটন। স্কটল্যান্ডের বিপক্ষে হেরে গেছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম পর্বের ম্যাচের পাশাপাশি চূড়ান্ত পর্বে সুযোগ পাওয়া দলগুলোও খেলেছে প্রস্তুতি ম্যাচ। তাতে অস্ট্রেলিয়ার মাটিতে দেখা গেল অভাবনীয় এক ঘটনা।

অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টির মহাযজ্ঞে সোমবার (১৭ অক্টোবর) তিনটি ম্যাচে আগে ব্যাট করা দলের স্কোরকার্ড প্রায় একই। তিনটি দল তাদের ইনিংস শেষ করেছে স্কোরকার্ডে একই পরিমাণ রান তুলে। প্রথম পর্বের ওয়েস্ট ইন্ডিজ-স্কটল্যান্ড ম্যাচ ও প্রস্তুতি ম্যাচে পাকিস্তান-ইংল্যান্ড ও বাংলাদেশ-আফগান ম্যাচে আগে ব্যাট করা দল করেছে সমান রান। প্রতিটি ম্যাচেই আগে ব্যাট করা দল সংগ্রহ করে ১৬০ রান করে। এদের মধ্যে স্কটল্যান্ড ও আফগানিস্তান জয় পেলেও হেরেছে পাকিস্তান।

গ্রুপ বি'র ম্যাচে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬০ রান করে স্কটল্যান্ড। জর্জ মুনসে ৫৩ বলে ৯ চারে করেন ৬৬ রান। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ১১৮ রানে অলআউট হয়ে অঘটনের জন্ম দিয়েছে দুবারের চ্যাম্পিয়নরা।

র‍্যাঙ্কিংয়ে সেরা-৮ এ থেকে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে বাংলাদেশ ও আফগানিস্তান। তাই প্রথম পর্বের জায়গায় তারা সরাসরি খেলবে সুপার-১২ পর্ব থেকে। তার আগে নিজেদের ঝালিয়ে নিতে প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হয়েছিল দুদল। তাতে আগে ব্যাট করে ৭ উইকেটে ১৬০ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। ইবরাহিম জাদরান ৩৯ বলে ৪৬ ও মোহাম্মদ নবী করেন ১৭ বলে ৪১ রান।

জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৯৮ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। দলের পক্ষে ৩৩ বলে ২৯ রান করেন মোসাদ্দেক হোসেন।

দিনের আরেক প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের সংগ্রহও একই। আগে ব্যাট করতে নেমে ১৯ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৬০ রান করে পাকিস্তান। দলের পক্ষে শান মাসুদ করেন ৩৯। এছাড়া মোহাম্মদ ওয়াসিম ২৬ ও ইফতিখার আহমেদ করেন ২২ রান।

জবাবে মাত্র ১৪.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয় ইংল্যান্ড। হ্যারি ব্রুক ২৪ বলে খেলেন  ৪৫ রানের ইনিংস। বেন স্টোকস করেন ১৮ বলে ৩৬।