১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১২:০৫:১৯ অপরাহ্ন


২৫ হাজারের বেশি গান গেয়েছেন লতা
তামান্না হাবিব নিশু
  • আপডেট করা হয়েছে : ০৬-০২-২০২২
২৫ হাজারের বেশি গান গেয়েছেন লতা লতা মঙ্গেশকর। ফাইল ফটো


সাত দশকেরও বেশি সময় ধরে ২৫ হাজারের বেশি গান গেয়েছেন উপমহাদেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকর। বাংলায়ও করেছেন অনেক গান। শুধু বাংলা বা হিন্দি নয়, এখন পর্যন্ত ৩৬টি ভাষায় গান গেয়েছেন তিনি। ধ্রুপদী থেকে রোমান্টিক, গজল, ভজন গানের প্রতিটি ধারায় তার স্বচ্ছন্দ বিচরণ সুরেলা আবেশ আচ্ছন্ন করে রেখেছে সংগীত পিপাসুদের।

মাত্র পাঁচ বছর বয়সে লতা মঙ্গেশকর প্রথম তার বাবা দীননাথের নাটকে অভিনয় দিয়ে যাত্রা শুরু করেন। তবে তার বয়স যখন তেরো, তখন মারা যান বাবা দীননাথ। ফলে অভিনয়ে তার দেখা আর পাওয়া যায়নি। এরপর ১৯৪২ সালে মারাঠি ছবি ‘কিটি হাসাল’-এ লতার প্রথম প্লেব্যাক। কিন্তু সে গান পরে বাদ পড়েছিল।

ক্ষাণিকটা বিরতির পর ১৯৪৮ সালে হায়দরের ‘মজবুর’ ছবিতে প্রথম বড় ব্রেক পান লতা। হিট হয় তার গলায় দিল ‘মেরা তোড়া’ গানটি। এরপর এর ঠিক পরের বছরই ১৯৪৯ সালে ‘মহল’ ছবিতে ‘আয়েগা আনেওয়ালা’ গান লতাকে আকাশছোঁয়া জনপ্রিয়তা এনে দেয়। হায়দরের ভবিষ্যদ্বাণী সত্যি প্রমাণ করেন তিনি। হয়ে উঠেন ভারতের নাইটিংগেল।

এরপর এই কিংবদন্তী সংগীতশিল্পীকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। একে একে দর্শকদের অসংখ্য গান উপহার দিতে সবার মন জিতে নিয়েছেন তিনি।

রাজশাহীর সময় /এএইচ