১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৩:৪০:২৯ অপরাহ্ন


বিশ্বকে মহামন্দার সতর্কতা বিশ্বব্যাংকের, ১৭০ বিলিয়ন ডলারের তহবিল গঠন
অর্থনীতি ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৫-১০-২০২২
বিশ্বকে মহামন্দার সতর্কতা বিশ্বব্যাংকের, ১৭০ বিলিয়ন ডলারের তহবিল গঠন ফাইল ফটো


বিশ্বকে খাদ্য, জ্বালানি তেলসহ মহামন্দার বিষয়ে আগামী ২০২৩ সালের জন্য সতর্কবার্তা দিয়েছে বিশ্বব্যাংক। এবং এ মহামন্দা ঠেকাতে ১৭০ বিলিয়ন ডলারের তহবিল গঠন করা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক এ সংস্থাটি।

স্থানীয় সময় শুক্রবার (১৪ অক্টোবর) ওয়াশিংটনের আইএমএফের বার্ষিক সম্মেলনের পঞ্চম দিনে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে সংস্থাটির প্রধান কার্যালয়ে বিশ্বব্যাংক প্রধান ও আইএমএফ এমডি এ তথ্য জানান।

বৈশ্বিক মন্দার কবলে পড়লে বিশ্বের ৩৫ কোটি মানুষ খাদ্য সংকটে পড়বে বলে আশংকা করছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংক জানায়, বিশ্বমন্দার আগেই বর্তমানে বিশ্বে ৪৮টি দেশের প্রায় চার কোটি মানুষ চরম খাদ্য সংকটে রয়েছে। বিশেষ করে কোস্টারিকা, বসনিয়া ও রুয়ান্ডার অবস্থা সবচেয়ে বেশি খারাপ।

সংস্থাটি আরও জানায়, করোনা মহামারি, রাশিয়া ইউক্রেন যুদ্ধ আর মোড়ল দেশগুলোর আধিপত্য বিস্তারের চেষ্টা বিশ্বকে ঝুঁকির মধ্যে ঠেলে দিচ্ছে। এরই মধ্যে এ সংকটের আঁচ লেগেছে ছোট বড় সব অর্থনীতির দেশের। এতে জ্বালানি তেলের চড়া দাম ও লাগামহীন মূল্যস্ফীতিতে খাদ্য ঘাটতি সৃষ্টি হবে। এ সংকট থেকে মানুষকে বাঁচাতে সরকার প্রধানদের সতর্ক হওয়ার তাগিদ দিয়েছে বিশ্বব্যাংক ও আইএমএফ।

বিশ্বব্যাংক জানায়, বিশ্ব মন্দা আর দুর্ভিক্ষ ঠেকাতে সহযোগী দেশগুলোর জন্য ১৭০ বিলিয়ন ডলারের তহবিল গঠন করেছে সংস্থাটি। যার মধ্যে ৩০ বিলিয়ন ডলার বরাদ্দ দেয়া হবে কেবল খাদ্য উৎপাদন বাড়াতে।

সংকটে পড়ে সমাধানের চেষ্টা করার চেয়ে আগেই সতর্ক হওয়া জন্য সরকার প্রধানদের তাগিদ দিয়েছে বিশ্বব্যাংক ও আইএমএফ।

‘বিশ্ব নেতাদের নির্লিপ্ততা পৃথিবীবাসীকে মহা সংকটে নিয়ে যাচ্ছে’ বলে উল্লেখ করে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, ‘বছর দুয়েক আগেও বিশ্ব জুড়ে শান্তি ছিল। মূল্যস্ফীতি, সুদের হার নিয়ে কোনো চাপ ছিল না। সে অবস্থা থেকে আমরা চরম অনিশ্চয়তার দিকে যাচ্ছি। ভূ-রাজনৈতিক সংকট আর সংঘাত পুরো বিশ্বকে বিপজ্জনক অবস্থায় ঠেলে দিচ্ছে। তবে সংকট এড়াতে বিশ্বের মোড়ল দেশগুলো হাত গুটিয়ে থাকলেও বিশ্বব্যাংক তার সহায়তা অব্যাহত রাখবে।’

বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেন, ‘সংকট মোকাবিলায় আগামী ১৫ মাসে ১৭০ বিলিয়ন ডলার অর্থ সহায়তা দেয়ার পরিকল্পনা রয়েছে আমাদের। যার মধ্যে ৩০ বিলিয়ন ডলার ব্যয় হবে খাদ্য নিরাপত্তায়। এ ছাড়া বেসরকারি খাতকে আইএমএফ বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা নিশ্চিতে ৬ বিলিয়ন ডলার অর্থ সহায়তা দেবে।’