২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১১:০৮:২৯ পূর্বাহ্ন


রামেকে বিশ্ব ক্যান্সার দিবস পালিত
স্টাফ রিপোর্টার:
  • আপডেট করা হয়েছে : ০৪-০২-২০২২
রামেকে বিশ্ব ক্যান্সার দিবস পালিত রামেকে বিশ্ব ক্যান্সার দিবস পালিত


আজ শুক্রবার (৪ ফেব্রুয়ারী) বিশ্ব ক্যান্সার দিবস। ক্যান্সার সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যেই দিবসটির লক্ষ্য । বিশ্ব ক্যান্সার দিবস ২০০০ সালে প্রথম প্যারিসে অনুষ্ঠিত হয় যেখানে ক্যান্সারের বিরুদ্ধে শীর্ষ সম্মেলন হয়েছিল।

এই বৈঠকে, সারা বিশ্বের সরকারী সংস্থা এবং ক্যান্সার সংস্থার নেতারা ক্যান্সারের বিরুদ্ধে প্যারিসের সনদে স্বাক্ষর করেছেন, সেই নথিতে ১০টি নিবন্ধ রয়েছে যা ক্যান্সার রোগীদের জীবনযাত্রার মান উন্নত করার জন্য একটি সমবায় বৈশ্বিক প্রতিশ্রুতির রূপরেখা তৈরি করে এবং এই ক্ষেত্রে অব্যাহত বিনিয়োগের ক্ষেত্রেও। ক্যান্সার গবেষণা, প্রতিরোধ এবং চিকিত্সার অগ্রগতি। সনদের X অনুচ্ছেদ আনুষ্ঠানিকভাবে ৪ ফেব্রুয়ারিকে বিশ্ব ক্যান্সার দিবস হিসাবে ঘোষণা করেছে "যাতে প্রতি বছর, প্যারিসের চার্টারটি সারা বিশ্বের মানুষের হৃদয় ও মনে থাকবে।" 

সেই ধারাবাহিকতায় বাংলাদেশে প্রতি বছর ৪ ফেব্রুয়ারী বিভিন্ন হাসপাতালে এই দিবসটি পালন করা হয়ে থাকে। দুর্ভাগ্যবশত এবারের দিবসটি শুক্রবার সরকারী ছুটির দিন হওয়ায় ৩ ফেব্রুয়ারী ২০২২ বৃহস্পতিবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে এই দিবসটি পালন করা হয়। যদিও করোনা মহামারীর কারণে দিবসটি সংক্ষিপ্ত আকারে স্বাস্থ্য বিধি মেনে সমাপ্ত করা হয়। যেহেতু এই দিবস উদযাপনের মূল উদ্দেশ্য হচ্ছে সাধারন জনগণের সচেতনতা বৃদ্ধি করা।

সেই লক্ষ্যে অত্র হাসপাতালে আগত সাধারণ জনগণ এবং রুগিদের জন্যে বহিঃবিভাগের সামনে প্রোজেক্টরের মাধ্যমে ক্যান্সারের বিষয়ে বিভিন্ন তথ্য প্রদানের ব্যবস্থা করা হয় এবং ক্যান্সার সচেতনতামূলক লিফট লেট বিতরণ করা হয়।  এই দিবসটির এবারের প্রতিপাদ্য ছিল “Close the Care Gap”।

অত্র হাসপাতালের রেডিওথেরাপি বিভাগ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অত্র হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম ইয়াজদানী এবং রেডিওথেরাপি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডাঃ অসীম কুমার ঘোষ সহ অত্র বিভাগের সকল চিকিৎসক, মেডিকেল ফিজিসিস্ট, নার্স, টেকনোলজিস্ট ও ছাত্র ছাত্রি বৃন্দ।

অত্র হাসপাতালের পরিচালক বেলুন উড়িয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন, এসময় তিনি সাংবাদিকদের জানান, সরকার যে ৮ টি বিভাগীয় শহরে ক্যান্সার হাসপাতাল গড়ার কথা বলেছেন অত্র হাসপাতালেও সেটি নির্মাণাধীন রয়েছে। এই ক্যান্সার হাসপাতাল চালু হলে ক্যান্সার চিকিৎসা আরও সহজলভ্য হবে এবং রুগীরা হাতের নাগালেই সল্পমূল্যে আধুনিক ক্যান্সার চিকিৎসা পাবে। এর পর রেডিওথেরাপী বিভাগের বিভাগীয় প্রধান সাংবাদিকদের সাথে কথা বলেন, এসময় তিনি ক্যান্সার রোগ নিয়ে ক্যান্সার সচেতনতা বৃদ্ধি, প্রতিরোধ, ক্যান্সার স্ক্রিনিং নিয়ে কথা বলেন।

নিয়মিত স্ক্রিনিং হতে পারে ক্যান্সার প্রতিরোধের অন্যতম উপায়। এর পর পরিচালক রেডিওথেরাপি বিভাগে যান এবং ক্যান্সার চিকিৎসার বিষয়ে বিভাগীয় প্রধানের সাথে কথা বলেন এবং ক্যান্সার চিকিৎসার খোঁজ খবর নেন। 

তাই আসুন আমরা সবাই ক্যান্সার রোগ কে ভয় না পেয়ে সচেতন হই, ক্যান্সার প্রতিরোধ করি সুস্থ থাকি।  

রাজশাহীর সময় / এম জি