২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২:৩৬:০০ অপরাহ্ন


পোশাক খুলে নগ্ন হলেন ইরানি অভিনেত্রী
তামান্না হাবিব নিশু :
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২২
পোশাক খুলে নগ্ন হলেন ইরানি অভিনেত্রী পোশাক খুলে নগ্ন হলেন ইরানি অভিনেত্রী


মাহশা আমিনির মৃত্যুকে কেন্দ্র ইরানের নীতি পুলিশির বিরুদ্ধে বোরখা-সহ শরীরের সমস্ত পোশাক খুলে প্রতিবাদ জানালেন ইরানিয়ান অভিনেতা এলনাজ নরৌজি।

একটি ভিডিও ইনস্টাগ্রামে পোস্ট করে প্রতিবাদ জানান ইরানিয়ান এই অভিনেত্রী।

নারীরা অন্যের ইচ্ছায় নয়, নিজের ইচ্ছাতেই জামাকাপড় পরবেন, সেই বার্তাই এলনাজ দিতে চেয়েছেন এই ভিডিওতে। নরৌজি তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করা ভিডিওটিতে দেখিয়েছেন যে, তিনি কী পরতে চান এবং কী পরতে চান না, তা সম্পূর্ণ তাঁর ব্যক্তিগত বিষয়। পোশাক পরা এবং না পরা নিয়ে কেউ যে তাঁকে আটকাতে পারবে না তা বোঝাতেই একটার পর একটা কাপড় খুলে প্রতিবাদে যোগ দিয়েছেন এই ইরানি অভিনেতা।

ইনস্টাগ্রামে পোস্ট করা সেই ভিডিওটির ক্যাপশনে এলনাজ লিখেছেন, “বিশ্বের প্রত্যেকটি নারীর যে কোনও জায়গায় নিজের ইচ্ছামতো জামাকাপড় পরার অধিকার কিংবা স্বাধীনতা থাকা উচিত। কোনও পুরুষ বা মহিলার সেই জামাকাপড় নিয়ে প্রশ্ন তোলার বা বিচার করার অধিকার নেই। নীতিপুলিশি করারও অধিকার নেই।”

এর পাশাপাশি তিনি আরও লেখেন যে, “প্রত্যেকটি মানুষের পোশাক নিয়ে ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি এবং বিশ্বাস আছে। তাঁদের সেই দৃষ্টিভঙ্গিকে সম্মান জানানো উচিত। গণতন্ত্র মানে সকলের নিজের বিষয়ে নিজের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা। তাই প্রত্যেকটি নারীরই নিজের শরীরের উপর সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকা উচিত। আমি কোনওভাবেই নগ্নতা প্রচার করছি না, আমি নিজের পছন্দের স্বাধীনতার প্রচার করছি।