২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৭:০২:২৪ পূর্বাহ্ন


১৮ বছরে এই প্রথম ব্যবহারকারী কমলো ফেসবুকের
শ্বেতা আলম
  • আপডেট করা হয়েছে : ০৪-০২-২০২২
১৮ বছরে এই প্রথম ব্যবহারকারী কমলো ফেসবুকের ফাইল ফটো


সামাজিক যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যম হচ্ছে ফেসবুক। প্রতিনিয়তই নতুন নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে মেটার প্ল্যাটফর্মটি। তাই তো দিন দিন বেড়েই চলছে ব্যবহারকারীর সংখ্যা। প্রতি মাসে গড়ে ফেসবুক ব্যবহার করছেন ২.৭ বিলিয়ন মানুষ।

তবে এবার এর অন্যচিত্র দেখলো মেটার মালিকানাধীন সংস্থাটি। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা কমেছে বলে জানিয়েছে বিবিসি। বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়, ১৮ বছরের ইতিহাসে এই প্রথম ব্যবহারকারীর সংখ্যা কমলো ফেসবুকের।

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার পক্ষ থেকে বলা হয়েছে, ২০২১ সালের শেষ তিন মাসে দৈনিক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৯২ কোটি ৯০ লাখ। এর আগের তিন মাসে এই ব্যবহারকারী সংখ্যা ছিল ১৯৩ কোটি।

মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, ফেসবুকের ব্যবসা কমে যাওয়ার সঙ্গে সঙ্গে ব্যবহারকারী, বিশেষ করে তরুণ ব্যবহারকারী ফেসবুক ব্যবহার কমিয়ে প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোর প্ল্যাটফর্ম ব্যবহার করা শুরু করেছে।

মেটার পক্ষ থেকে বলা হয়েছে, ডিজিটাল প্ল্যাটফর্মে তাদের প্রতিযোগী টিকটক ও ইউটিউবের চেয়ে তাদের আয় কমেছে। এর পেছনে অন্যতম একটি কারণ, বিভিন্ন প্রতিষ্ঠানও বিজ্ঞাপন দেওয়ার পরিমাণ কমিয়েছে। এরপর মেটার প্রায় ২০ শতাংশ শেয়ারের দামও কমেছে নিউইয়র্কে। এর মূল্য প্রায় ২০ হাজার কোটি মার্কিন ডলার। মেটার পক্ষ থেকে এমন ঘোষণা আসার পর টুইটার, স্ন্যাপচ্যাট ও পিনট্রেস্টের শেয়ারের দামও কমেছে।

শুধু মেটা নয় টুইটার, স্ন্যাপ এবং পিন্টারেস্টসহ অন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের শেয়ারগুলোও বর্ধিত ট্রেডিংয়ে হ্রাস পেয়েছে। বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞাপনী সংস্থাটি গুগলের। এরপরই মেটার বিজ্ঞাপনী প্রতিষ্ঠানের অবস্থান।

মেটার চিফ ফিন্যান্সিয়াল কর্মকর্তা ডেভ ওয়েহনার বলেন, চলতি বছর প্রতিষ্ঠাটির আয়ে প্রভাব ফেলবে এসব পরিবর্তন। এতে আর্থিক মূল্য হতে পারে এক হাজার কোটি মার্কিন ডলার। এজন্য দায়ী করা হচ্ছে ফেসবুকের বিজ্ঞাপন কমে যাওয়াকেই। ফলে ফেসবুক ও ইনস্টাগ্রামে বিজ্ঞাপন দিয়ে প্রতিষ্ঠানগুলো তাদের লক্ষ্য অনুসারে গ্রাহকের কাছে পৌঁছাতে পারছে না বলেই মনে করছেন তারা। সূত্র: বিবিসি

রাজশাহীর সময় / এফ কে