২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:৩৫:২৭ অপরাহ্ন


একুশে পদকপ্রাপ্তির খবর শুনে কাঁদলেন মাসুম আজিজ
তামান্না হাবিব নিশু
  • আপডেট করা হয়েছে : ০৪-০২-২০২২
একুশে পদকপ্রাপ্তির খবর শুনে কাঁদলেন মাসুম আজিজ মাসুম আজিজ, ফাইল ফটো


গতকাল বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) ঘোষণা করা হয়েছে এবারের একুশে পদকপ্রাপ্তদের নাম। এ বছর বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে দেশের ২৪ জন গুণীকে এই পদক দেওয়া হচ্ছে। এরমধ্যে আছেন অভিনয়ে (শিল্পকলা) তিনজন। তারা হলেন মাসুম আজিজ, আফজাল হোসেন ও প্রয়াত খালেদ খান।

একুশে পদক ঘোষণার পর গুণী অভিনেতা মাসুম আজিজ কথা বলেন গণমাধ্যমের সঙ্গে। তিনি বলেন,  গত ‘বুধবার (২ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় প্রথম খবরটি জানতে পারি। সংস্কৃতি মন্ত্রণালয় থেকে আমাকে ফোন করে জানানো হয়। এরপর আমার কাছে অনাপত্তি পত্র চাওয়া হয়। তখনও নিশ্চিত ছিলাম না, তবে ভীষণ উত্তেজনা নিয়ে অপেক্ষায় ছিলাম।’

গতকাল বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সংস্কৃতি মন্ত্রণালয়ের উপসচিব বাবুল মিয়া স্বাক্ষরিত এক তালিকায় একুশে পদকে ভূষিত ২৪ বিশিষ্ট ব্যক্তির নাম প্রকাশ করা হয়।

সেখানে নিজের নাম দেখে আপ্লুত মাসুম আজিজ তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, ‘আমার শুধু কান্না আসছে। আমার স্ট্রাগল তো কারো অজানা নয়। জীবনের সব সুখ আনন্দ বাদ দিয়ে থিয়েটার করেছি, নাটক করেছি। অভিনয়ে বিরতি দেইনি। এই প্রাপ্তি বোধহয় তারই ফল।’ রাষ্ট্রের কাছ থেকে এত বড় স্বীকৃতি প্রাপ্তিতে সরকারকেও ধন্যবাদ জানান এই গুণী অভিনেতা।

এ বছর একুশে পদকপ্রাপ্তরা হলেন:

ভাষা আন্দোলনে মোস্তফা এম. এ. মতিন (মরণোত্তর) ও মির্জা তোফাজ্জল হোসেন মুকুল (মরণোত্তর)। শিল্পকলায় জিনাত বরকতউল্লাহ, নজরুল ইসলাম বাবু (মরণোত্তর), ইকবাল আহমেদ, মাহমুদুর রহমান রেণু, খালেদ মাহমুদ খান (মরণোত্তর), আফজাল হোসেন, মাসুম আজিজ। মুক্তিযুদ্ধে আলহাজ্ব অধ্যক্ষ মো. মতিউর রহমান, সৈয়দ মোয়াজ্জেম আলী (মরণোত্তর), কিউ .এ.বি এম রহমান, আমজাদ আলী খন্দকার। সাংবাদিকতায় এম এ মালেক। বিজ্ঞান ও প্রযুক্তিতে মো. আনোয়ার হোসেন, শিক্ষায় অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ, সমাজসেবায় এস. এম. আব্রাহাম লিংকন ও সংঘরাজ জ্ঞানশ্রী মহাথের। ভাষা ও সাহিত্যে কবি কামাল চৌধুরী ও ঝর্ণা দাশ পুরকায়স্থ। গবেষণায় ড. মো. আব্দুস সাত্তার মণ্ডল, ড. মো. এনামুল হক (দলগত, দলনেতা), ড. সাহানাজ সুলতানা (দলগত), ড.জান্নাতুল ফেরদৌস (দলগত)।

রাজশাহীর সময় / এফ কে