২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:১১:২৭ পূর্বাহ্ন


চিনে প্রচুর পরিমাণে গাধা ও কুকুর রফতানি করবে পাকিস্তান
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৫-১০-২০২২
চিনে প্রচুর পরিমাণে গাধা ও কুকুর রফতানি করবে পাকিস্তান চিনে প্রচুর পরিমাণে গাধা ও কুকুর রফতানি করবে পাকিস্তান


পাকিস্তানে অর্থনৈতিক সংকট ক্রমেই তীব্র হয়ে উঠছে। এই সংকট কাটিয়ে ওঠার জন্য বিভিন্নভাবে চেষ্টা চালাচ্ছে পাকিস্তান। এই অবস্থায় চিনকে গাধা ও কুকুর রফতানি করতে চাইছে পাকিস্তান। জানা গিয়েছে, চিন এ বিষয়ে আগ্রহ দেখিয়েছে। সোমবার আমদানি ও রফতানি সংক্রান্ত এক বৈঠকের সময় বাণিজ্য মন্ত্রণালয় সিনেটের স্থায়ী কমিটির কর্মকর্তাদের বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে।

কমিটির তরফে জানানো হয়েছে, চিনা রাষ্ট্রদূতও পাকিস্তান থেকে মাংস আমদানির বিষয়ে একাধিকবার কথা বলেছেন। বৈঠকে কমিটির একজন সদস্য পরামর্শ দিয়েছেন, যেহেতু আফগানিস্তানে পশু তুলনামূলকভাবে সস্তা, তাই পাকিস্তান সেখান থেকে মাংস আমদানি করে চিনে রফতানি করা যেতে পারে।যদিও বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের তরফে কমিটিকে জানানো হয়েছিল, আফগানিস্তান থেকে পশু আমদানি সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে। কারণ সেখানে পশুদের মধ্যে চর্মরোগের খবর পাওয়া গিয়েছে। প্রসঙ্গত, চিনে গাধার ব্যাপক চাহিদা রয়েছে। কারণ চিনে গাধার চামড়া থেকে ওষুধ তৈরি করা হয়। মূলত রক্তে পুষ্টি জোগাতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই চামড়া ব্যবহার করা হয়ে থাকে।

পাকিস্তানে গাধার ব্যাপক যোগান রয়েছে। গাধার নিরিখে পাকিস্তান বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ। বর্তমানে প্রায় ৫৭ লক্ষ গাধা রয়েছে পাকিস্তানে। এর আগেও চিনে গাধা রফতানি করেছে পাকিস্তান। তবে অর্থ সংকট কাটাতে এবার বেশি সংখ্যায় গাধা রফতানি করতে তারা। এর আগে পশ্চিম আফ্রিকার দুটি দেশ নাইজার এবং বুরকিনা ফাসো থেকে গাধা আমদানি করত চিন। তবে সম্প্রতি ওই দুটি দেশ গাধা রফতানি নিষিদ্ধ করেছে।