১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার, ০২:৩৬:৪১ অপরাহ্ন


পদার্থে নোবেল পেলেন তিন বিজ্ঞানী
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-১০-২০২২
পদার্থে নোবেল পেলেন তিন বিজ্ঞানী ফাইল ফটো


চলতি বছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। বাংলাদেশ সময় মঙ্গলবার (৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে পদার্থে নোবেল বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিস একাডেমি।

এ বছর পদার্থবিজ্ঞানে নোবেলজয়ী তিন বিজ্ঞানী হলেন: ফরাসি পদার্থবিজ্ঞানী অ্যালাইন অ্যাসপেক্ট, মার্কিন পদার্থবিজ্ঞানী জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার পদার্থবিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার। 

নোবেলজয়ী এই তিন বিজ্ঞানী পুরস্কার হিসেবে ১ কোটি সুইডিশ ক্রোনার (৯ লাখ ডলার) পাবেন।

প্রতিবছর অক্টোবরের প্রথম সোমবার থেকে শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। সেই হিসেবে এবারও নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয় সোমবার (৩ অক্টোবর) থেকে।

নোবেল কমিটির ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ৩ থেকে ১০ অক্টোবর পর্যন্ত নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। প্রথম দিন অর্থাৎ ৩ অক্টোবর চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শুরু এবং ১০ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে কার্যক্রম।

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (৪ অক্টোবর) ঘোষণা করা হলো পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম। পরের দিন (৫ অক্টোবর) ঘোষণা করা হবে রসায়নে নোবেল বিজয়ীর নাম। এরপর ৬ ও ৭ অক্টোবর যথাক্রমে ঘোষণা করা হবে সাহিত্য এবং শান্তিতে নোবেল বিজয়ীদের নাম। সবশেষ সোমবার (১০ অক্টোবর) ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।

পুরস্কার ঘোষণার অনুষ্ঠান সরাসরি নোবেল পুরস্কারের অফিশিয়াল ওয়েবসাইট এবং ডিজিটাল চ্যানেলে সম্প্রচার করা হবে। বিজয়ীদের বিস্তারিত তথ্য ওয়েবসাইটে প্রকাশ করা হবে।