০৭ ডিসেম্বর ২০২২, বুধবার, ১২:৫৬:৩৮ অপরাহ্ন


ইমরান খানের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা খারিজ
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৪-১০-২০২২
ইমরান খানের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা খারিজ ফাইল ফটো


পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খানের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা খারিজ করেছেন ইসলামাবাদের হাইকোর্ট। সোমবার (৩ অক্টোবর) আদালতের পাঁচ সদস্যের একটি বেঞ্চ এ রায় দিয়েছেন।

নিজ বক্তব্যের জন্য ইমরান খান ক্ষমা চাওয়ায় মামলাটি খারিজ করা হয়েছে বলে জানানো হয়। মামলা থেকে মুক্তি পাওয়ায় আগামী নির্বাচন করতে আপাতত কোনো বাধা রইল না ইমরানের।

২০ আগস্ট পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে এক সমাবেশে সেখানকার নারী বিচারক ও পুলিশপ্রধানকে হুমকি দেয়ার অভিযোগ ওঠে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে। পরে ঘটনার তদন্ত শেষে সন্ত্রাসবিরোধী আইনে অভিযুক্ত করে তার বিরুদ্ধে মামলা করা হয়। মামলার শুনানিতে হাজির না হওয়ায় গত শুক্রবার ইমরান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।

এ পরিস্থিতিতে রোববার এ মামলায় আগাম জামিনের আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন। মামলা থেকে রেহাই পেতে একটি হলফনামাও জমা দিয়েছিলেন ইমরান খান।

অবশেষে ইমরান খানের বিরুদ্ধে হওয়া সেই মামলা তুলে নিয়েছেন দেশটির আদালত। পাঁচ সদস্যের একটি বেঞ্চ এ রায় দিয়েছেন বলে জানিয়েছে পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন। আদালতের কাছে ক্ষমা প্রার্থনা ও নারী বিচারক জেবা চৌধুরীর কাছে দুঃখ প্রকাশ করার ইচ্ছা জানানোয় মামলাটি তুলে নেয়া হয়েছে বলে জানিয়েছেন ইমরান খানের আইনজীবী।

পাকিস্তানের আইন অনুযায়ী কোনো রাজনীতিবিদকে আদালত অবমাননার জন্য দণ্ড দেয়া হলে আগামী পাঁচ বছর নির্বাচনে অংশ নিতে পারবেন না তিনি। মামলা থেকে মুক্তি পাওয়ায় এখন নির্বাচন করতে কোনো বাধা রইল না ইমরান খানের সামনে।