২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:০৮:০৬ অপরাহ্ন


দুর্গাপূজায় পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজশাহী মহানগর পুলিশের সাইবার পেট্রোলিং
মাসুদ রানা রাব্বানী
  • আপডেট করা হয়েছে : ০৩-১০-২০২২
দুর্গাপূজায় পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজশাহী মহানগর পুলিশের সাইবার পেট্রোলিং রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক সিসি ক্যামেরা পর্যবেক্ষণ করছেন।


বাঙালি হিন্দু সম্প্রদায়ের পাঁচ দিনব্যাপি সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা ৫ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে। দুর্গোৎসবকে কেন্দ্র করে রাজশাহী নগরীজুড়ে নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে। রাজশাহীতে এবার ৪৫০টি মন্ডপে দুর্গাপূজা উদযাপন হচ্ছে। এর মধ্যে নগরীতে ৭৫টি। নগরীর ৭৫টি মন্ডপের মধ্যে অতিগুরুত্বপূর্ণ ২৮টি, গুরুত্বপূর্ণ ৩৬টি এবং সাধারণ মন্ডপ রয়েছে ৩১টি।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক জানান, রাজশাহী মহানগরী সম্প্রীতির শহর, শান্তির শহর। এখানে পূর্বে কোনদিন সম্প্রীতি বিনষ্ট হয়নি, আগামীতেও হবে না। আসন্ন শারদীয় দুর্গাপূজা সৌহার্দ্য ও শান্তিপূর্ন পরিবেশে উদযাপন এবং পূজা চলাকালীন নিরাপত্তা নিশ্চিত করাসহ নগরীর আইন-শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সর্বোচ্চ পুলিশি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক’র সার্বিক দিক নির্দেশনা ও তত্ত্বাবধানে রাজশাহী মহানগরীকে সর্বোচ্চ নিরাপত্তা ও নজরদারির আওতায় নিয়ে আসা হয়েছে। মেট্রোপলিটন এলাকার সব পুজামন্ডপ-সহ গুরুত্বপূর্ণ এলাকায় ৫০০-এর অধিক ক্লোজসার্কিট (সিসি) ক্যামেরা স্থাপন করা হয়েছে এবং অপারেশন কন্ট্রোল অ্যান্ড মনিটরিং সেন্টার থেকে সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। আরএমপি’র সাইবার ক্রাইম ইউনিট থেকে সার্বক্ষণিক সোস্যাল মিডিয়া মনিটরিং ও সাইবার পেট্রোলিং-এর কার্যক্রম চলমান রয়েছে।

সকল গুরুত্বপূর্ণ স্থাপনা ও পূজামন্ডপ সমূহে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। সমগ্র রাজশাহী মেট্রোপলিটন এলাকা সেন্ট্রাল সিসি ক্যামেরা ইউনিট থেকে সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। City Surveillance-এর মাধ্যমে রাজশাহী মেট্রোপলিটন এলাকার সকল সন্ধিগ্ধ ও উগ্রপন্থিদের গতিবিধি সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। রাজশাহী মেট্রোপলিটন এলাকার সকল কিশোর গ্যাংদের নিয়ে বহুল তথ্য সম্বলিত “কিশোর গ্যাং ডিজিটাল ডাটাবেজে” এ সংরক্ষিত সকল কিশোর গ্যাংদের সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। বহুল তথ্য সম্বলিত “হ্যালো আরএমপি এ্যাপ”-এর মাধ্যমে খুব সহজে যে কোন তথ্য ও অভিযোগ দেয়া যাবে এবং অতি দ্রুত সেই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। আরএমপি’র সাইবার ক্রাইম ইউনিটের মাধ্যমে সকল সামাজিক যোগাযোগ মাধ্যম সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। অন-লাইন প্লাটফর্মে যে কোন অপ্রীতিকর ঘটনা বা অপ-প্রচার প্রতিরোধে সার্বক্ষণিক সাইবার পেট্রোলিং ও মনিটরিং করা হচ্ছে।