১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৭:০৯:১৭ অপরাহ্ন


৩ দিন ঝড়বৃষ্টির পূর্বাভাস
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৩-১০-২০২২
৩ দিন ঝড়বৃষ্টির পূর্বাভাস ফাইল ফটো


বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপে উত্তাল সাগর। মাছ ধরতে যাওয়া বহু ট্রলার নিরাপদ স্থানে অবস্থান নিয়েছে। নিষেধাজ্ঞার আগেই এমন আবহাওয়ায় অনেকেই ঝুঁকি নিয়ে গভীর সাগরে মাছ শিকার করছেন।

আরও দুই থেকে তিন দিন দেশের বিভিন্ন স্থানে ভারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এতে সারা দেশে তাপমাত্রা কমতে পারে বলেও জানানো হয়েছে। সোমবার (৩ অক্টোবর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। তবে বৃষ্টিপাতের প্রবণতা ৭২ ঘণ্টা পর কমতে পারে।

এ সময় সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। কুষ্টিয়ার কুমারখালীতে সোমবার দেশের সর্বনিম্ন ১৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আগের দিন রোববার (২ অক্টোবর) দেশের সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তার কাছাকাছি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

সোমবার ঢাকায় দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ২৫ থেকে ৩০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। এদিন সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৪ শতাংশ।

নোয়াখালীর মাইজদীকোর্টে সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৩৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় নোয়াখালীল হাতিয়ায় ১৩৭, সিলেটে ৬৩, ময়মনসিংহে ৪৬, চাঁদপুরে ৪৪, কক্সবাজারের টেকনাফ ও কুষ্টিয়ার কুমারখালীতে ৪০, ফরিদপুরে ৩৪, চট্টগ্রামে ৩৩, টাঙ্গাইলে ২৮, নেত্রকোনা ও পটুয়াখালীর খেপুপাড়ায় ২৭, কিশোরগঞ্জের নিকলিতে ২৫, গোপালগঞ্জে ২১, মাদারীপুরে ১৬, কক্সবাজারের কুতুবদিয়ায় ১৪, ঢাকা ও বরিশালে ১২ এবং কুমিল্লা ও ভোলায় ১১ মিলিমিটার বৃষ্টি হয়। এ ছাড়া পাবনার ঈশ্বরদী, বগুড়া, নওগাঁর বদলগাছী, সিরাজগঞ্জের তাড়াশ, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, চট্টগ্রামের সন্দ্বীপ ও সীতাকুণ্ড, রাঙামাটি, কক্সবাজার, খুলনা, বাগেরহাটের মোংলা, যশোর ও চুয়াডাঙ্গাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।