৮ম আন্তর্জাতিক সম্মেলন করতে যাচ্ছে রাবির পরিসংখ্যান বিভাগ


রাবি প্রতিনিধি: , আপডেট করা হয়েছে : 24-10-2024

৮ম আন্তর্জাতিক সম্মেলন করতে যাচ্ছে রাবির পরিসংখ্যান বিভাগ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, রাবি:রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পরিসংখ্যান বিভাগের আয়োজনে তিন দিনব্যাপী "চতুর্থ শিল্প বিপ্লবে পরিসংখ্যান ও তথ্য বিজ্ঞানের ভূমিকা" নিয়ে আগামী ২৬-২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে অষ্টম আন্তর্জাতিক সম্মেলন।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু অ্যাকাডেমিক ভবনের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা জানান সম্মেলনের প্রেস অ্যান্ড পাবলিসিটি কনভেনর প্রফেসর ড. মোছা. পাপিয়া সুলতানা।

লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লব হলো গতানুগতকি উৎপাদন এবং শিল্প কার্যক্রমকে বেগবান করার জন্য নতুন স্মার্ট প্রযুক্তি প্রয়োগের একটি চলমান পদ্ধতি। ডিসেম্বরে আসন্ন সম্মেলনের লক্ষ্য বিশ্বব্যাপী পেশাদারদের একত্রিত করা, পিছিয়েপড়া ক্ষেত্রে অগ্রগতির বিষয়ে আলোচনাকে উৎসাহিত করা এবং ধারণা বিনিময়ের জন্য একটি প্লাটফর্ম প্রদান করা। এই ইভেন্টটি চতুর্থ শিল্প বিপ্লবকে এগিয়ে নিয়ে যাওয়ার মৌলিক বিষয়, প্রয়োগ এবং উৎপাদন অন্বেষণ করে সংযোগ স্থাপন এবং বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞদের একত্রিকরণের একটি অনন্য সুযোগ করে দিবে।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইউজিসির চেয়ারম্যান প্রফেসর ড. এস এম এ ফয়েজ এবং সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে থাকবেন রাবি উপাচার্য প্রফেসর ড. সালেহ হাসান নকীব।

এ সম্মেলনে প্রধান বক্তা হিসেবে থাকবেন মধুমিতা ঘোষ, প্রফেসর মীর মাসুম আলী, প্রফেসর শাহজাহান খান ও প্রফেসর আদিত্য বাগচী। এছাড়া প্লেনারি স্পিকার হিসেবে থাকবেন প্রফেসর ভ্রমর মুখার্জি, প্রফেসর আবদুস এস ওয়াহেদ, প্রফেসর বি. কে. সিনহা প্রফেসর মো. কায়কোবাদ ও প্রফেসর হাসিনা খান। এছাড়াও তিন দিনব্যাপী এ সম্মেলনে দেশ-বিদেশ থেকে শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন।

এ সম্মেলনের উদ্দেশ্যগুলো নিম্নরুপ -

১. 4IR-এর লক্ষ্যগুলো নেভিগেট করা: চতুর্থ শিল্প বিপ্লবের ৯টি স্তম্ভে উপস্থাপিত সুযোগ এবং চ্যালেঞ্জগুলো খুঁজে বের করা। ব্যবসায়িক বিজ্ঞান, স্বাস্থ্য বিজ্ঞান, ইন্টারনেট অফ থিংস, কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক সিস্টেম, থ্রি ডি প্রিন্টিং এবং ক্লাউড কম্পিউটিং।

২. আন্তঃবিষয়ক ফিউশন: দ্রুত প্রযুক্তিগত অগ্রগতির মুখে পরিসংখ্যান, কম্পিউটার বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞানের মধ্যে জটিল সম্পর্কগুলো অন্বেষণ করা।

৩. উদ্ভাবনের ক্ষমতায়ন: বিভিন্ন শিল্পের পরিসংখ্যান এবং তথ্য বিজ্ঞানের সম্পৃক্ততা খোঁজ করে পেশাদারদের প্রদর্শন করে 4IR ফ্রেমওয়ার্কের মধ্যে উদ্ভাবন, সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াগুলো উন্নত করা এবং চ্যালেঞ্জগুলো মোকাবেলা করা।

৪. কোলাবোরেটিভ এক্সচেঞ্জ: ধারনা বিনিময়ের জন্য একটি প্ল্যাটফর্মের মাধ্যমে 4IR চালিত অগ্রগতির সুবিধার জন্য এই ক্ষেত্রগুলোর সম্মিলিত সম্ভাবনাকে কাজে লাগায় এমন সহযোগী উদ্যোগগুলোকে উৎসাহিত করা।

সম্মেলনের মিশনগুলো নিম্নরূপ-

১. উদ্ভাবনের অগ্রগতি এবং প্রযুক্তিগত অগ্রগতির সাথে তাল মিলিয়ে চলার ক্ষেত্রে তথ্য বিজ্ঞানী এবং পরিসংখ্যানবিদদের মুখ্য ভূমিকার উপর কথোপকথন গড়ে তোলা।

২.দ্রুত অগ্রসরমান প্রযুক্তির দ্বারা উপস্থাপিত গতিশীল চ্যালেঞ্জগুলোর জন্য পেশাদারদের সাহায্য করার জন্য শিক্ষামূলক উদ্যোগ এবং প্রশিক্ষণ প্রোগ্রামগুলো কার্যকর করা।

৩.বিভিন্ন অঞ্চলের পন্ডিতব্যক্তিবর্গের জ্ঞান বিতরণ এবং জ্ঞান এবং দক্ষতা প্রদর্শণ করার জন্য একটি একাডেমিক প্ল্যাটফর্ম তৈরি করা।

৪.বাস্তব বিশ্বের সমস্যা এবং আমাদের দৈনন্দিন জীবনের সম্ভাব্য প্রাসঙ্গিক সমস্যা সমাধানে তথ্য বিজ্ঞানের প্রায়োগিক পদ্ধতি সনাক্ত করা।

৫.মেশিন লার্নিং এবং পরিসংখ্যানগত অ্যালগরিদমগুলোর সম্পাদনের মাধ্যমে বিপুল পরিমাণ ডেটাতে লুকায়িত নিদর্শন এবং প্রবণতাগুলোকে উন্মোচিত করা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিভাগের সভাপতি ও সম্মেলনের কো-কনভেনর প্রফেসর ড. মো. রেজাউল করিম, কনভেনর প্রফেসর ড. মো. আসাদুজ্জামান শাহ, কো-কনভেনর প্রফেসর ড. মো. রিপতার হোসেন, কো-কনভেনর প্রফেসর ড. দুলাল চন্দ্র রায় সহ বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দ।

উল্লেখ্য, ২০১৯ সালে পরিসংখ্যান বিভাগের উদ্যোগে ৭তম আন্তর্জাতিক সম্মেলনও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]