ভাঙ্গুড়ায় জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে অবহিতকরণ সভা অনুষ্ঠিত


ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি : , আপডেট করা হয়েছে : 23-10-2024

ভাঙ্গুড়ায় জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

পাবনার ভাঙ্গুড়ায় কিশোরীদের জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি)-এর টিকাদান কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বেলা সাড়ে এগারোটায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা. নাজমুন নাহার'র সভাপতিত্বে অনুষ্ঠানে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকা গ্রহণের উপায় এবং এর উপকারিতা সম্পর্কে বিশেষ গুরুত্ব দিয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হালিমা খানম লিমা।

ডা. হালিমা খানম লিমা তার বক্তব্যে বলেন, প্রতিবছর বাংলাদেশে জরায়ুমুখ ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান প্রায় ৫ হাজার নারী। দেশে নারীদের দ্বিতীয় সর্বোচ্চ ক্যানসার এটি। এইচপিভি জীবাণু শরীরে প্রবেশের পর এর লক্ষণ প্রকাশ পেতে সময় লাগে ১০ থেকে ১৫ বছর। আক্রান্ত রোগীদের প্রায় সবাই শনাক্ত হন একদম শেষ সময়ে গিয়ে। তখন আর সেরে ওঠার উপায় থাকে না। কিন্তু, কিশোরী বয়সে মাত্র একটি টিকা নিয়ে সারা জীবনের জন্য এই ক্যানসার থেকে সুরক্ষিত থাকা সম্ভব।

অবহিতকরণ সভায় সহকারি কমিশনার (ভূমি) তাসমীয়া আক্তার রোজী, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রুমানা আক্তার রোমি, উপজেলা সমাজসেবা কর্মকর্তা জাহিদুল ইসলাম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছা. মাহমুদা সুলতানা, উপজেলা বিএনপি'র সাবেক সভাপতি অ্যাডভোকেট মজিবর রহমান, উপজেলা বিএনপি'র সাবেক সাংগঠনিক সম্পাদক জাফর ইকবাল হিরোক, উপজেলা জামায়াতে ইসলামীর সভাপতি মাওলানা মহির উদ্দিন, উপজেলা রিসোর্স সেন্টার (ইউআরসি)-এর ইন্সট্রাক্টর মো. নাজমুল হুদা, শরৎনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা. হাবিবা খন্দকারসহ স্থানীয় গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ভাঙ্গুড়ায় প্রাথমিকভাবে আজ থেকে ৫ম-৯ম শ্রেণির ছাত্রী ও ১০-১৪ বছর বয়সী প্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদের বিনামূল্যে এইচপিভি টিকা দেওয়া হবে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]