ইজরায়েলি হানাদারিতে লেবাননে মৃত ২,৪৬৪; গাজায় মৃত্যু সংখ্যা বেড়ে ৪২,৬০৩


আন্তর্জাতিক ডেস্ক , আপডেট করা হয়েছে : 21-10-2024

ইজরায়েলি হানাদারিতে লেবাননে মৃত ২,৪৬৪; গাজায় মৃত্যু সংখ্যা বেড়ে ৪২,৬০৩

ইজরায়েলি হানাদারিতে লেবাননে এখনও পর্যন্ত ২,৪৬৪ জনের মৃত্যু হয়েছে এবং আহতের সংখ্যা দাঁড়িয়েছে ১১,৫৩০-এ। রবিবার লেবাননের স্বাস্থ্য মন্ত্রকের তরফে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। মন্ত্রকের পক্ষ থেকে আরও জানানো হয়েছে শনিবার ইজরায়েলি হানায় ১৬ জনের মৃত্যু হয়েছে এবং ৫৯ জন আহত হয়েছেন।

এদিনই দক্ষিণ বেইরুটের ওপর নতুন করে আকাশপথে হামলা শুরু করেছে ইজরায়েল।

এই বছরের ২৩ সেপ্টেম্বর থেকে লেবাননের ওপর হানাদারি শুরু করেছে ইজরায়েল। মূলত হিজবুল্লা গোষ্ঠীর ওপরেই ইজরায়েল হানাদারি চালাচ্ছে বলে জানানো হয়েছে। যদিও এই হানাদারিতে বহু সাধারণ অসামরিক ব্যক্তিরও প্রাণহানি ঘটেছে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রককে উদ্ধৃত করে সংবাদসংস্থা জিংহুয়া জানিয়েছে, শনিবার দক্ষিণ অঞ্চলে ১১ জনের মৃত্যু হয়েছে এবং ২৭ জন আহত হয়েছেন। নাবাতিয়া অঞ্চলে ইজরায়েলি হানায় ৫ জনের মৃত্যু হয়েছে এবং ২৩ জন আহত হয়েছেন।

এর আগে গত বছরের ৮ অক্টোবর থেকে লেবানন-ইজরায়েল সীমানা বরাবর অঞ্চলে হিজবুল্লা গোষ্ঠীর সঙ্গে সংঘাতে জড়ায় ইজরায়েল। ইজরায়েলের অভিযোগ, গাজায় হামাস বাহিনীকে সহায়তা দিচ্ছে হিজবুল্লা গোষ্ঠী।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজার ওপর হামলা চালাতে শুরু করে ইজরায়েল। ইজরায়েল এবং প্যালেস্টাইনের মধ্যে যুদ্ধে এখনও পর্যন্ত ৪২.৬০৩ জনের মৃত্যু হয়েছে। যাদের মধ্যে অধিকাংশই মহিলা ও শিশু। যার মধ্যে শেষ ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৮৪ জনের। ইজরায়েলি আক্রমণে এখনও পর্যন্ত গাজায় আহত হয়েছে ৯৯,৭৮৫ জন। রবিবার হামার পরিচালিত গাজার স্বাস্থ্যমন্ত্রক সূত্র একথা জানানো হয়েছে।

রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশনের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করে জানানো হয়েছে, উত্তর গাজায় ইজরায়েলি সেনাবাহিনীর হানাদারিতে মৃত্যু সংখ্যা ক্রমশ বাড়ছে এবং বহু মানুষ বাস্তুচ্যুত হচ্ছে। এর ফলে প্যালেস্তিনিয় জনগণ ক্রমশ ধ্বংসের মুখে এগিয়ে যাচ্ছেন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]