ইরানের পরমাণু কেন্দ্র উড়িয়ে দিতে ইজ়রায়েলকে পরামর্শ দিলো, ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক : , আপডেট করা হয়েছে : 05-10-2024

ইরানের পরমাণু কেন্দ্র উড়িয়ে দিতে ইজ়রায়েলকে পরামর্শ দিলো, ট্রাম্প

শুধু হামলা করলেই হবে না, আগে পরমাণু কেন্দ্রে হামলা চালাতে হবে। আর সেখানে আঘাত করতে পারলেই ইরানকে দমানো যাবে। ইজ়রায়েল-ইরান দু’দেশের সংঘাতের মধ্যেই ইজ়রায়েলকে পরামর্শ দিলেন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার  উত্তর ক্যারোলাইনায় নির্বাচনী জনসভায় বক্তব্য দিতে গিয়ে ইজ়রায়েল-ইরানের সাম্প্রতিক সংঘাতের প্রসঙ্গ টেনে ইজ়রায়েলের উদ্দেশে করে বলেন ট্রাম্প। তিনি বলেন ‘‘যত ক্ষণ না ইজ়রায়েল ইরানের পরমাণু কেন্দ্রে হামলা চালাবে, ততক্ষণ ইরান দমবে না।’’ তাই ইরানকে শিক্ষা দিতে পরমাণু কেন্দ্রে এখনই হামলা চালানো উচিত ইজ়রায়েলের বলে মন্তব্য করেন তিনি।

গত বুধবার প্রেসিডেন্ট জো বাইডেনকে সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন, ইরানে হামলা চালানোর ঘটনাকে তিনি সমর্থন করছেন কি?  উত্তরে বাইডেন বলেন, ‘‘একদমই না।’’ এ প্রসঙ্গে বাইডেনকে কটাক্ষ করেন ট্রাম্প। বাইডেনকে খোঁচা দিয়ে তাঁর মন্তব্য, বাইডেনকে যখন প্রশ্ন করা হয়েছিল এই সঙ্ঘাত সমর্থন করেন কি না, উত্তর দেওয়া উচিত ছিল, আগে ইরানের পরমাণু কেন্দ্রে হামলা করা প্রয়োজন। এরপর ভাবা যাবে!’’ কিন্তু সেই উত্তর তিনি দেননি বলেও মন্তব্য করেন ট্রাম্প।

গত দু’সপ্তাহেরও বেশি সময় ধরে লেবাননে হিজ়বুল্লার সঙ্গে সংঘর্ষ চলছে ইজ়রায়েলের। হিজ়বুল্লার পাশে দাঁড়িয়ে ইজ়রায়েলে হামলা শুরু করে ইরান। ফলে এখন ত্রিমুখী সংঘর্ষ শুরু হয়েছে। লেবাননের পাশাপাশি ইরানেও হামলা আরও জোরদার করেছে ইজ়রায়েল। পাল্টা ইরানও হামলা জারি রেখেছে। এমন পরিস্থিতির মধ্যে ইরানকে দমানোর জন্য তাদের পরমাণু কেন্দ্রে হামলা চালানোকেই শ্রেয় বলে মনে করছেন ট্রাম্প।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]