আপনার শরীর সুস্থ কি না বুঝুন ৩০ সেকেন্ডে


ফারহানা জেরিন , আপডেট করা হয়েছে : 30-09-2024

আপনার শরীর সুস্থ কি না বুঝুন ৩০ সেকেন্ডে

স্বাস্থ্য সচেতন অবশ্যই গুরুত্বপূর্ণ একটি অংশ। তবে ঘরে বসেই নিজের স্বাস্থ্য কেমন আছে, তা নিজেই পরীক্ষা করে জানতে পারবেন। তারজন্য বাড়িতেই নিজের জন্য নিজেকে কিছু টেস্ট পাশ করতে হবে। আপনি আদৌও সুস্থ আছেন কিনা , তা জানার জন্য এই তিনটি পরীক্ষা অবশ্যই উত্তীর্ণ হতে হবে। আর সেই টেস্টগুলি কী কী দেখে নিন নিজের চোখেই…

পরীক্ষা ১: হাত মুষ্টি করুন এবং তারপর চেপে ধরুন- এই অনুশীলনে, আপনার আঙ্গুলগুলিকে একটি মুষ্টি তৈরি করুন। তারপরে আপনার হাত চেপে ধরুন ৩০ সেকেন্ডের জন্য একইভাবে ধরে রাখুন। আপনি আপনার হাত ছেড়ে দেওয়ার পরে, আপনি লক্ষ্য করবেন যে আপনার তালু আগের চেয়ে কিছুটা সাদা হয়ে গিয়েছে। এটি রক্ত ​​​​প্রবাহ হ্রাসের কারণে হয়। এবার অপেক্ষা করুন এবং আপনার হাতের তালু পর্যবেক্ষণ করুন। স্বাভাবিক রঙে ফিরে যেতে সময়কাল পরীক্ষা করুন। এখানে লক্ষ্য করুন, আপনি কতটা অসাড় বোধ করছেন বা রক্ত ​​​​ফিরে আসতে কিছুক্ষণ বা তারও বেশি সময় লাগছে কিনা। যদি এমনটা হয় তাহলে এটি আর্টেরিওস্ক্লেরোসিসের লক্ষণ হতে পারে। যার ফলে হৃৎপিণ্ড থেকে শরীরের বাকি অংশে অক্সিজেন এবং পুষ্টি বহনকারী রক্তনালীগুলি পরিণত হয়। পুরু এবং শক্ত।

পরীক্ষা ২: নখের ডগা চেপে ধরুন- পরবর্তী পরীক্ষা হল, ৫ সেকেন্ডের জন্য আপনার নখের ডগা চেপে ধরুন। আগের ব্যায়ামের মতন, এই ক্ষেত্রে নখ সাদা হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই অনুশীলনে রক্ত ​​স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে ৩ সেকেন্ডের বেশি সময় নেওয়া উচিত নয়। যদি ব্যথা এবং অস্বস্তি অনুভব করেন তবে প্রতিটি আঙুলের ব্যথা আপনার স্বাস্থ্য সম্পর্কে আগাম আভাস দিতে পারে। কারণ, প্রতিটি আঙুল শরীরের বিভিন্ন অংশের সঙ্গে ঘনিষ্ঠভাবে সংযুক্ত।

- বুড়ো আঙুলে ব্যথা শ্বাসকষ্টের সংকেত। - তর্জনী কোলন বা পাচনতন্ত্রের সাথে সম্পর্কিত সমস্যাগুলি নির্দেশ দেয়। - মধ্যমা আঙুল কার্ডিওভাসকুলার সমস্যার লক্ষণ। - রিং আঙুলের অর্থ হৃৎপিণ্ডের সাথে সম্পর্কিত সমস্যাও হতে পারে। - অবশেষে, ক্ষুদ্রতম আঙুলটি ছোট অন্ত্রের সমস্যাগুলির সাথে যুক্ত হতে পারে।

পরীক্ষা ৩: লেগ আপ এবং হোল্ড করুন- এই পরীক্ষার জন্য, আপনার মাথা মেঝের দিকে মুখ করে এবং হাতের উপর আপনার শরীরকে সোজা করে মাটিতে শুয়ে থাকুন। ধীরে ধীরে উভয় পা একসঙ্গে উপরে তুলুন। আপনি ৩০ সেকেন্ডের জন্য ধরে রাখতে পারেন কিনা দেখুন। আপনি যদি এগুলিকে স্থিতিশীল বা একসঙ্গে রাখতে না পারেন বা সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার পেট বা আপনার মেরুদণ্ডের নীচের অংশে কিছু সমস্যা দেখা দিতে পারে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]