আস্থা ভোটে সরকার টিকিয়ে রাখলেন জাস্টিন ট্রুডো


আন্তর্জাতিক ডেস্ক , আপডেট করা হয়েছে : 26-09-2024

আস্থা ভোটে সরকার টিকিয়ে রাখলেন জাস্টিন ট্রুডো

আস্থা ভোটে জিতে আপাতত সরকার টিকিয়ে রাখলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তাঁর সংখ্যালঘু সরকারের বিরোধিতায় বুধবারই আস্থা ভোট করানো হয়।

ওয়াকিবহাল মহলের বক্তব্য, এটা ছিল ট্রুডোর লিবারাল সরকারের প্রথম বড় পরীক্ষা। যাতে তারা পাস করে গিয়েছে। উল্লেখ্য, ন'বছর ক্ষমতায় থাকার পর সাম্প্রতিক বেশ কিছুটা সময় ধরে জাস্টিন ট্রুডো সরকারের জনপ্রিয়তা কমতে শুরু করেছে।

তবে, এখনই সরকার পক্ষের সমস্যা শেষ হচ্ছে না। কারণ, বিরোধী কনজারভেটিভরা ট্রুডো সরকার ফেলতে বদ্ধপরিকর। তাদের হুঁশিয়ারি, আগামী সপ্তাহের মধ্যেই এই সরকারের পতন ঘটবে! এবং সেটা আগামী মঙ্গলবারের মধ্যেই ঘটে যাতে পারে বলে দাবি করা হচ্ছে।

আস্থা ভোট পর্ব চলার সময় পার্লামেন্টের ভিতরের পরিস্থিতি ছিল যথেষ্ট গরম। নির্বাচিত সদস্যদের একে অপরের বিরুদ্ধে নানা আক্রমণাত্মক মন্তব্য ও অঙ্গভঙ্গি করতে দেখা যায়।

শেষমেশ, সরকার ফেলার জন্য কনজারভেটিভরা যে প্রস্তাব দিয়েছিল, তার বিরুদ্ধে মোট ২১১টি ভোট পড়ে। পক্ষে ভোট পড়ে ১২০টি।

কানাডায় নির্বাচন হতে এখনও ঢের বাকি। কিন্তু, টোরি নেতা পিয়েরে পোইলিভরে তার আগেই নির্বাচন করাতে চাইছেন। কারণ, এই মুহূর্তে ট্রুডো সরকারের অবস্থা বেশ টলোমলো।

এই পরিস্থিতির জন্য বামপন্থী নিউ ডেমক্রেটিক পার্টিকেই (এনডিপি) দায়ী করা হচ্ছে। কারণ, এত তাদের সঙ্গে সরকার পক্ষের জোট ছিল। চলতি মাসের প্রথম দিতে সেই সমঝোতা থেকে বেরিয়ে আসে এনডিপি। তারপর থেকেই বর্তমান সরকার ফেলে দিতে মরিয়া কনজারভেটিভরা।

ট্রুডোর বিরুদ্ধে যেন যুদ্ধে অবতীর্ণ হয়েছেন পিয়েরে পোইলিভরে। সম্প্রতি রণংদেহী মেজাজে তাঁকে বলতে শোনা যায়, বর্তমান সরকার আমজনতার প্রধান সমস্যাগুলির কোনও সমাধান করতে পারেনি।

রোজের জীবন চালাতে বেলাগাম হয়ে চলা খরচ, আবাসন সমস্যা এবং অপরাধের সংখ্যা কমাতে পারেনি ট্রুডো সরকার। উপরন্তু, এই সময়ের মধ্যে জাতীয় ঋণের পরিমাণও দ্বিগুণ হয়েছে।

মঙ্গলবার আয়োজিত বিতর্কসভায় বিরোধী নেতাকে বলতে শোনা যায়, 'লিবারেল সরকার গত ন'বছর ধরে ক্ষমতায় থাকার পর কানাডাকে দেওয়া প্রতিশ্রুতি পালন করতে ব্যর্থ হয়েছে।'

কিন্তু, এত কিছু সত্ত্বেও পিয়েরে পোইলিভরে বর্তমান সরকার ফেলতে ব্যর্থ হয়েছেন। তার কারণ, অন্য়ান্য বিরোধী রাজনৈতিক দলগুলি তাঁকে সমর্থন করতে ভরসা পাচ্ছে না।

আসলে পিয়েরে পোইলিভরের তীব্র দক্ষিণপন্থী অবস্থান ও ভাবধারা অন্য রাজনৈতিক দলগুলি সরাসরি সমর্থন করতে পারছে না। ফলত, বুধবারের আস্থা ভোটে ট্রুডো সরকারকে ফেলা সম্ভব হয়নি।

বুধবারের ভোটাভুটির পর লিবারেলরাও কনজারভেটিভদের সমালোচনা করতে ছাড়েনি। হাউজে লিবারেলদের নেত্রী করিনা গৌল বলেন, টোরিরা 'গেম খেলছে'। গৌলের খোঁচা, 'এবার আমরা উঠব। এই দেশের স্বার্থে আমাদের হাতে অনেক কাজ রয়েছে। আমরা সেগুলি ফের শুরু করব।'


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]