টাকা ছাপিয়ে দুর্বল ব্যাংককে আর সহায়তা দেওয়া হবে না: গভর্নর


অর্থনীতি ডেস্ক , আপডেট করা হয়েছে : 20-08-2024

টাকা ছাপিয়ে দুর্বল ব্যাংককে আর সহায়তা দেওয়া হবে না: গভর্নর

দুর্বল ও সমস্যাযুক্ত ব্যাংকগুলোকে টাকা ছাপিয়ে আর সহায়তা দেওয়া হবে না বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। আজ মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে তিনি এ কথা বলেন।

এ সময় গভর্নর বলেন, শরিয়াভিত্তিক ব্যাংকগুলোকে বেআইনিভাবে তারল্য সহায়তা দিয়ে সমস্যা সমাধান করবে না বাংলাদেশ ব্যাংক। আর আমানতকারী কোন ব্যাংকে আমানত রাখবে সেটা আমানতকারীর সিদ্ধান্ত। এখানে কেন্দ্রীয় ব্যাংকের কিছু করার নেই।

আহসান এইচ মনসুর বলেন, ব্যাংকিং কমিশন হলে এসব ইসলামী ব্যাংকগুলোকে আলাদাভাবে দুর্বল ব্যাংক হিসেবে চিহ্নিত করা হবে। তাই বলে টাকা দিয়ে সহায়তা করা যেমন কোনো সমাধান নয়, ঠিক তেমনি বন্ধ করে দেওয়াও সমাধান নয়। আমানতকারিদের স্বার্থ রয়েছে।

তিনি আরও বলেন, অনিয়মে জড়িত ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তবে কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না। কেননা প্রতিটা প্রতিষ্ঠানের সঙ্গে কর্মসংস্থান জড়িত রয়েছে। এছাড়া দুর্বল ব্যাংকের পর্ষদ ভেঙে দেয়ার বিষয়টিও বিবেচনাধীন রয়েছে।

আহসান এইচ মনসুর বলেন, যেসব ব্যাংক আস্থাহীনতায় ভুগছে তার জন্য ওইসব ব্যাংকের পর্ষদই দায়ী। যেসব ইসলামী ব্যাংকের গ্রাহকরা যদি টাকা বা আমানত উঠিয়ে নেয়, সেটার জন্য সেই ব্যাংকই দায়ী। অন্য কেউ দায়ী নয়। সরকার সেখানে কোনো হস্তক্ষেপ করবে না। সব সময় এসব অনিয়মে জড়িত ব্যাংকগুলোকে উদ্ধার করা ঠিক নয়।

ডলার দর বর্তমানে তুলনামূলকভাবে স্থিতিশীল রয়েছে জানিয়ে তিনি বলেন, আশা করা যায় এই দর এখানেই থাকবে। তাতে মূল্যস্ফীতি কমবে বলে আশা করা যায়। আগে কেন্দ্রীয় ব্যাংক টাকা ছাপিয়ে সরকারকে দিয়েছে। এই সমস্যা সমাধান করা কঠিন। রেমিটেন্স প্রবাহ বাড়িয়ে আমানত বাড়াতে হবে। তাতে তারল্য সংকট কমবে।

হাজার টাকার নোট বাতিলের এক প্রশ্নে গভর্নর বলেন, এক হাজার টাকার নোট বাতিলের কোনো সিদ্ধান্ত হয়নি। বাদ করার কোনো চিন্তাও নেই।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]