রাশিয়ায় একাধিক ধর্মীয় উপাসনালয়ে সন্ত্রাসবাদী হামলায় নিহত ২৩ জন


আন্তর্জাতিক ডেস্ক , আপডেট করা হয়েছে : 24-06-2024

রাশিয়ায় একাধিক ধর্মীয় উপাসনালয়ে সন্ত্রাসবাদী হামলায় নিহত ২৩ জন

রাশিয়া আবারও সন্ত্রাসবাদী হামলার কবলে। এবার সন্ত্রাসবাদীদের লক্ষ্য ধর্মীয় উপাসনালয় ও পুলিশ চৌকি।রাশিয়ায় একাধিক ধর্মীয় উপাসনালয়ে সন্ত্রাসবাদী হামলা। নিহত প্রায় ২৩ জন। এর মধ্যে রয়েছেন একজন ধর্ম যাজক সহ ১৫ জন পুলিশ কর্মী ও ছয়জন সন্দেহভাজন সন্ত্রাসবাদি। রাশিয়ার উত্তর ককেশাস অঞ্চলের দাগেস্তানের দু'টি শহরে ইহুদি এবং খ্রিস্টানদের চারটি ধর্মীয় উপাসনালয়ে হামলা চালিয়েছে একদল সন্ত্রাসবাদি।

একই সাথে পুলিশের একটি তল্লাশিচৌকিতেও হামলা চালানো হয়েছে বলে সে দেশের সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে দাগেস্তানের গভর্নর সের্গেই মেলিকভ এসব তথ্য জানান।

জানা গেছে স্থানীয় সময় রবিবার সন্ধ্যায় দাগেস্তান অঞ্চলের দেরবেন্ত ও মাখাচকালা শহরে ইহুদিদের একটি উপাসনালয় (সিনাগগ), একটি অর্থোডক্স চার্চ ও পুলিশের একটি তল্লাশিচৌকিতে হামলা চালায় সন্ত্রাসবাদীরা।হামলায় অন্তত ১২ জন আহত হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে উপাসনালয়ের ভবনগুলোতে আগুন জ্বলতে দেখা গেছে।

ইতিমধ্যে হামলাকারীদের মধ্যে ছয়জনকে 'হত্যা' করা হয়েছে বলে জানিয়েছেন দাগেস্তান প্রজাতন্ত্রের প্রধান সের্গেই মেলিকভ। হামলাকারীদের পরিচয় নিশ্চিত করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

মেলিকভ বলেছেন, 'হামলাকারীদের পরিচয় সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি।এমন এক সময়ে এসব হামলার ঘটনা ঘটলো, যখন দেরবেন্ত এবং মাখাচকালা শহরে গির্জায় অর্থোডক্স খ্রিস্টানদের ধর্মীয় উৎসব পেন্টেকস্ট চলছিল। বন্দুকধারীরা দু'টি গির্জা এবং দু'টি সিনাগগকে (ইহুদি উপাসনালয়) লক্ষ্য করে আকস্মিক হামলা চালায়।এই হামলাকে 'সন্ত্রাসী কর্মকাণ্ড' আখ্যা দিয়ে তদন্ত শুরু করেছে রুশ প্রশাসন।

সন্ত্রাসবাদী হামলার ঘটনায় হতাহতের জেরে আজ সোমবার থেকে আগামী বুধবার পর্যন্ত রাশিয়ার দাগেস্তানে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে বলে জানান গভর্নর সের্গেই মেলিকভ। তিনি বলেন, এই তিন দিন জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। সেই সঙ্গে বিনোদনমূলক সব আয়োজন বাতিল করা হয়েছে।

জানা গেছে সিনাগগ এবং চার্চটির অবস্থান দারবেন্তে। স্থানটি প্রধানত মুসলিম উত্তর ককেশাস অঞ্চলের প্রাচীন ইহুদি সম্প্রদায়ের বাসস্থান। এটি রাশিয়ার অন্যতম গরিব অঞ্চল। পুলিশ পোস্টটি দাগেস্তানের রাজধানী মাখাচকালায় অবস্থিত।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]