হজে মৃত্যু: মিশরে ১৬ ট্র্যাভেল এজেন্সির লাইসেন্স বাতিল


আন্তর্জাতিক ডেস্ক , আপডেট করা হয়েছে : 23-06-2024

হজে মৃত্যু: মিশরে ১৬ ট্র্যাভেল এজেন্সির লাইসেন্স বাতিল

সৌদি আরবের মক্কায় মিশরীয় হজ যাত্রীদের মৃত্যুর জন্য দায়ী করে ১৬টি ট্র্যাভেল এজেন্সির লাইসেন্স প্রত্যাহার করে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য প্রধান আইন কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে মিশরের কর্তৃপক্ষ। মক্কায় মিশরীয় হাজিদের মৃত্যুর ঘটনা তদন্তে বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রী মোস্তফা মাদবৌলিকে প্রধান করে গঠিত একটি টাস্কফোর্স শনিবার এসব কথা জানিয়েছে। খবর আরব নিউজের।

চিকিৎসা ও নিরাপত্তা মাধ্যমগুলো জানিয়েছে, চলতি বছর হজ চলাকালে মক্কায় অন্তত ৫৩০ জন মিশরীয় হজ যাত্রীর মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৩১ জন দীর্ঘদিন ধরে ভোগা রোগের কারণে মারা গেছেন বলে এক বিবৃতিতে নিশ্চিত করেছে টাস্কফোর্স।

বিবৃতিতে তারা বলেছে, যাদের মৃত্যু হয়েছে তাদের ভ্রমণের ব্যবস্থা করেছে যে ট্র্র্যাভেল এজেন্সিগুলো তারা ওই হজ যাত্রীদের চিকিৎসাসহ কোনো ধরনের সেবা দেয়নি। এই এজেন্সিগুলো হজ ভিসার জায়গায় ব্যক্তিগত ভিসা দিয়ে হজ যাত্রীদের সৌদি আরব পাঠিয়েছিল বলে অভিযোগ করা হয়েছে। হজের সময় হজ ভিসা ছাড়া কেউ মক্কা ও মদীনায় প্রবেশ করতে পারেন না। মক্কা ও মদীনা শহরকে ঘিরেই পাঁচ দিনের হজ যাত্রা অনুষ্ঠিত হয়।

হাজিদের কষ্ট কমানোর জন্য সৌদি কর্তৃপক্ষ চিকিৎসাসহ যেসব সেবার পদক্ষেপ নিয়েছিল ব্যক্তিগত ভিসায় যাওয়া লোকজন সেগুলোর আওতায়ও ছিল না।

বিবৃতিতে বলা হয়েছে, যে হজ যাত্রীরা মারা গেছেন তারা গ্রেপ্তার বা ফেরত পাঠানো এড়াতে মরুভূমির মধ্য দিয়ে হেঁটে মক্কায় যেতে বাধ্য হয়েছিলেন।

মিশরীয় কর্তৃপক্ষ বলেছে, এই ট্র্যাভেল এজেন্সিগুলো হজ যাত্রীদের ‘উপযুক্ত বাসস্থানেরও’ ব্যবস্থা করেনি, এর ফলে ওই হজ যাত্রীরা ‘উচ্চ তাপমাত্রার মধ্যে হয়রান’ হয়ে যান।

তবে কর্তৃপক্ষ মিশরের নিবন্ধিত হাজিদের মধ্যে ৩১ জনের মৃত্যু হয়েছে বলেও জানিয়েছে। ‘দীর্ঘ দিন ধরে ভোগা রোগের’ কারণে তাদের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে তারা। হজের উদ্দেশে সৌদি আরবে গিয়ে যাদের মৃত্যু হয়েছে তাদের অধিকাংশই অনিবন্ধিত ছিলেন বলে বিবৃতিতে বলা হয়েছে।

এবারের হজ শুরু হয়েছিল ১৪ জুন। এরপর থেকে মক্কায় তীব্র গরমে বিভিন্ন দেশের হাজারেরও বেশি হজ যাত্রীর মৃত্যু হয়।

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন জানিয়েছিল, ১৭ জুন মক্কার বড় মসজিদে ছায়ার মধ্যে তাপমাত্রা ছিল ৫১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]