যে ৭টি কাজ করলে কিডনিতে ক্যানসারের আশঙ্কা বেড়ে যাবে


ফারহানা জেরিন , আপডেট করা হয়েছে : 14-06-2024

যে ৭টি কাজ করলে কিডনিতে ক্যানসারের আশঙ্কা বেড়ে যাবে

কিডনির সমস্যা এমন একটি অসুখ, যা প্রথমে ধরা পড়ে না। যখন ধরা পড়ে, তখন হয়ে যায় অনেকটাই দেরি। আপাতদৃষ্টিতে কম জল খাওয়া অথবা অতিরিক্ত পেইন কিলার খাওয়াকে কিডনির সমস্যার জন্য দায়ী করা হয়। তবে আপনি হয়তো জানেন না, রোজকার জীবনে আপনি আরো কিছু এমন ভুল করেন, যার ফলে আপনার হতে পারে কিডনিতে ক্যানসার।

কিডনি হল এমন একটি অঙ্গ, যা আপনার রক্ত থেকে বর্জ্য পদার্থ বের করে দিতে সাহায্য করে। এছাড়া শরীরের ইলেকট্রোলাইট ভারসাম্য বজায় রাখতে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। তবে বর্তমানে অস্বাস্থ্যকর জীবন যাত্রার ফলে মানুষের মধ্যে কিডনির সমস্যা দ্রুত হারে বেড়ে চলেছে। ২০২৩ সালে ৪ হাজার ৬০০ জনের মধ্যে কিডনির ক্যানসারের সমস্যা দেখা গিয়েছিল, যাদের গড় বয়স ছিল ৬৫ বছর।

কিডনি ক্যানসারের প্রাথমিক লক্ষণ গুলি হল প্রস্রাবে রক্ত, পিঠে ব্যথা, অতিরিক্ত পরিমাণে ওজন কমে যাওয়া এবং ক্লান্তি। কিডনি ক্যানসার ধরা পড়লে সার্জারি এবং কেমোথেরাপির মাধ্যমে রোগীকে সুস্থ করে তোলার প্রচেষ্টা করা হয়। এবার জানুন প্রতিদিন জীবনে আপনি কোন ৭ টি ভুল করেন, যার ফলে আপনার হতে পারে কিডনিতে ক্যানসার।

সুষম খাবার না খাওয়া: প্রতিদিনের জীবনে শাকসবজি, গোটা শস্য সমৃদ্ধ খাবার এবং ফল খাওয়া উচিত। এড়িয়ে চলা উচিত প্রক্রিয়াজাত মাংস, চিনিযুক্ত পানীয় এবং প্যাকেটজাত খাদ্য। আপনি যদি প্রতিদিনের ডায়েটে সুষম খাবার না রাখেন তাহলে আপনার কিডনি ক্যানসারের ঝুঁকি বেড়ে যেতে পারে।

অতিরিক্ত ওজন: প্রতিদিন নিয়মিত শরীরচর্চার মাধ্যমে নিজের ওজন ধরে রাখা প্রয়োজন। অতিরিক্ত ওজন কিডনিতে চাপ সৃষ্টি করে এবং কিডনির সমস্যা বাড়িয়ে তোলে। তাই কিডনি সুস্থ রাখার জন্য কোনওভাবেই ওজনকে বাড়তে দিলে চলবে না।

জল পান না করা: কিডনির সমস্যার জন্য যাকে সবথেকে বেশি দায়ী করা হয়, সেটি হল শরীর জল শূন্যতা হয়ে যাওয়া। সারাদিনে নূন্যতম ২ লিটার জল পান না করলে কিডনিতে সমস্যা তৈরি হবেই। তাই কিছু সময় অন্তর অন্তর এক গ্লাস করে জল পান করা উচিত।

ধূমপান এবং অ্যালকোহল: অতিরিক্ত পরিমাণে ধূমপান  এবং অ্যালকোহলে যদি আপনি অভ্যস্ত হন, সে ক্ষেত্রে আপনার কিডনিতে সমস্যা দেখা দেবে। কিডনি সহ গোটা শরীরকে সুস্থ রাখার জন্য তাই অবিলম্বে ধূমপান এবং অ্যালকোহলকে বিদায় জানাতে হবে।

রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখা: অতিরিক্ত হাই ব্লাড প্রেসার আপনার কিডনির সমস্যা তৈরি করতে পারে। নিয়মিত ব্যায়াম, ওষুধের মাধ্যমে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হবে আপনাকে। একটি নির্দিষ্ট সময় অন্তর অন্তর পরীক্ষা করে দেখতে হবে রক্তচাপ ঠিক আছে কিনা।

অতিরিক্ত পেইনকিলার খাওয়া: অতিরিক্ত পরিমাণে পেইনকিলার খেলে কিডনির ক্ষতি হতে পারে। খুব প্রয়োজন না হলে পেইন কিলার একেবারেই খাবেন না। প্রয়োজনে ব্যায়াম এবং থেরাপির মাধ্যমে যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার চেষ্টা করুন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]