চেহারায় বয়সের ছাপ লুকোতে মুখের ৫ ব্যায়ামে


ফারহানা জেরিন: , আপডেট করা হয়েছে : 25-05-2024

চেহারায় বয়সের ছাপ লুকোতে মুখের ৫ ব্যায়ামে

ওজন বাড়লে শরীরে যেমন মেদ জমে, তেমনই থুতনির দু’পাশেও চর্বি জমতে শুরু করে। মেকআপ দিয়ে ত্বকের দাগছোপ ঢাকা গেলেও, মুখের অতিরিক্ত মেদ ঢাকা মুশকিল। রূপটানে খুব বেশি দক্ষতা না থকলে এই কাজ করাও যায় না। থুতনির চারপাশে মেদ জমলে কম বয়সেও অনেক বেশি বয়স্ক দেখায়। শরীরের মেদ ঝরাতে কখনও জিমে গিয়ে শারীরচর্চা আবার কখনও বাড়িতেই হালকা ব্যায়াম করেন। কিন্তু মুখের মেদ কমানোর জন্য কী করেন? অনেকেই মুখের ব্যায়াম সম্পর্কে একেবারেই সচেতন নন। জানেন কি, চেহারায় বয়সের ‌চাপ ঠেকিয়ে রাখতে মুখের যোগাসন ঠিক কতটা উপকারী?

হরমোনের সমস্যায় যৌনজীবন উপভোগ করতে পারছেন না? সকালে উঠেই কোন কাজ করতে হবে?

১) নিয়মিত মুখের ব্যায়াম করলে ত্বকে বলিরেখা পড়ে না সহজে।

২) ত্বক টান টান রাখতেও এই যোগাসন জরুরি। রক্ত সঞ্চালনও ভাল হয়।

৩) একই সঙ্গে ত্বকের পেশির গঠন ভাল থাকে।

৪) ত্বকে ক্লান্তির ছাপ পড়ে না।

কী ভাবে করবেন?

১) আয়নার সামনে দাঁড়ান। মুখ দিয়ে শ্বাস নিয়ে গাল ফুলিয়ে নিন। এ বার এক গাল থেকে বায়ু অন্য গালের দিকে ঠেলে দিন। এ ভাবে যত ক্ষণ দম ধরে রাখতে পারবেন তত ক্ষণ চালিয়ে যান। তার পর ধীরে ধীরে দম ছাড়ুন। আট থেকে দশ বার করুন।

২) মুখ যতটা সম্ভব বড় করে হাঁ করুন, ভুরুটাও ঠেলে তুলে দিন উপরের দিকে। চোখ বড় বড় করে রাখুন। যত ক্ষণ সম্ভব ধরে রাখতে হবে, তার পর ছেড়ে আবার করুন। আট থেকে দশ বার করুন।

৩) ঘাড়টা পিছনের দিকে হেলিয়ে দিন যতটা সম্ভব টান টান করে। তার পর হাতের আঙুল দিয়ে গলার ত্বকে মালিশ করুন, উপর থেকে নিচের দিকে। আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

ব্রণয় ভরে যাচ্ছে ত্বক? কী ভাবে কারিপাতা ব্যবহার করলে এক লহমায় সমস্যার সমাধান হবে?

৪) অনেকের ডাব্‌ল চিনের সমস্যা থাকে। ঘাড়টা পিছনের দিকে হেলিয়ে দিন যতটা সম্ভব টান টান করে। তার পরে ঠোঁটের বাইরের দিক যথাসম্ভব ছড়িয়ে হাসার চেষ্টা করুন। তার পর হাতের তালু দিয়ে গলার ত্বকে মালিশ করুন, উপর থেকে নীচের দিকে। গলায় টান লাগলে থেমে যান। আবার করুন। এ ভাবে প্রত্যেক দিন তিন থেকে চার বার এই ব্যায়াম করতে হবে। মাসখানেকের মধ্যেই ফল পাবেন হাতেনাতে।

৫) ‘পাউট’ করে নিজস্বী তুলতে পছন্দ করেন অনেকেই। ক্যামেরার সামনে ছাড়াও তীক্ষ্ণ চিবুক পেতে মাঝেমাঝেই এমন ভঙ্গি করুন। গাল দুটো তুবড়ে মুখটা মাছের মতো করে রাখুন। এ বার এই ভঙ্গি ধরে রেখে মুখ প্রসারিত করে যতখানি হাসা যায়, হাসুন। দিনে ৭ থেকে ১০ বার এই ব্যায়ামটি করলে মুখের মেদ ঝরবে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]