জাপানে আকাশ জুড়ে আলোর স্তম্ভ


আন্তর্জাতিক ডেস্ক , আপডেট করা হয়েছে : 23-05-2024

জাপানে আকাশ জুড়ে আলোর স্তম্ভ

এই মাসের শুরুতে জাপানের তোত্তোরির বাসিন্দারা এক রুদ্ধশ্বাস দৃশ্য দেখে যেখানে তাঁদের আকাশ ছেয়ে অদ্ভুত ঘটনায়। নয়টি আলোর স্তম্ভের সেই ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় শেয়ার হওয়ার পরে বেশ ভাইরাল হয়েছে। সারা বিশ্বে এই বিষয় নিয়ে তোলপাড় শুরু হয়ে এবং এর উৎস সম্পর্কে নানা অনুমান শুরু হয়।

ঘটনাটি শুরু হয় ১১ই মে, যখন তোত্তোরির উপকূলীয় শহর দাইসেনের উপরে প্রথম আলো দেখা যায়। মাশাই নামে এক ব্যবহারকারীর পোস্ট করার পর ছবিগুলি দ্রুত অনলাইনে ছড়িয়ে পড়ে। অন্য একজন জানান দাইসেন থেকে প্রায় ১২ কিলোমিটার পূর্বে নারিশি সৈকতে একই ধরনের দৃশ্য দেখেছেন, যা কৌতূহলকে আরও বাড়িয়ে তুলেছে। যদিও অনেকে এটিকে বহির্জাগতিক বা মহাজাগতিক কোনো স্পেসশিপ মনে করলেও মাদারশিপ নামক এক পত্রিকায় জানানো হয়েছে এই চকচকে আলো বাইরের মহাকাশ থেকে আসা নয়, বরং জাপানে 'ইসারিবি কোচু' নামে পরিচিত একটি প্রাকৃতিক ঘটনা।

জাপানি এই কথার অর্থ হল মাছদের আকর্ষণ করার স্তম্ভ। এদিকে অন্য একটি প্রতিবেদন অনুসারে, এই মন্ত্রমুগ্ধকারী লাইটগুলি সাধারণত জেলেদের বড় মাছদের প্রলুব্ধ করতে এবং বিশেষত স্কুইড মাছ ধরার অভিযানের সময় বেশ সাহায্য করে। সেই রিপোর্টের মতে নির্দিষ্ট বায়ুমণ্ডলীয় পরিস্থিতিতে, যেমন রাতের তাপমাত্রা হ্রাস এবং পরিষ্কার আকাশ, মাছ ধরার জাহাজের উপরে বায়ুমণ্ডলে এরকম স্ফটিক তৈরি হয়। মৎস্যজীবীদের আলো দ্বারা আলোকিত হলে, এই স্ফটিকগুলি একটি অত্যাশ্চর্য চাক্ষুষ প্রভাব তৈরি করে, যা উপকূলরেখা থেকে দৃশ্যমান আলোর উজ্জ্বল স্তম্ভ বলে মনে হয়।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]