নিঃশ্বাসের দুর্গন্ধ প্রতিরোধের ৫টি প্রাকৃতিক উপায়


ফারহানা জেরিন , আপডেট করা হয়েছে : 01-05-2024

নিঃশ্বাসের দুর্গন্ধ প্রতিরোধের ৫টি প্রাকৃতিক উপায়

দুর্গন্ধ, যাকে হ্যালিটোসিসও বলা হয়, এটি একটি বিস্তৃত মৌখিক সমস্যা যা অনেক লোকের মুখোমুখি হয় এবং সরাসরি আত্মসম্মানকে প্রভাবিত করে। যদিও এটি মাঝে মাঝে সকালের শ্বাস অনুভব করা সাধারণ, দীর্ঘস্থায়ী দুর্গন্ধ শ্বাস গভীরতর স্বাস্থ্য সমস্যা নির্দেশ করতে পারে। এটি বিভিন্ন কারণে হতে পারে, যার মধ্যে ভাল মৌখিক স্বাস্থ্যবিধির অভাব এবং নির্ণয় করা হয়নি এমন চিকিৎসা সমস্যা রয়েছে। যাইহোক, নিঃশ্বাসের দুর্গন্ধ প্রতিরোধ করার জন্য বেশ কিছু প্রাকৃতিক পদ্ধতি অবলম্বন করা যেতে পারে যা নিরাপদ এবং কার্যকরী, আপনাকে সর্বোত্তম মৌখিক স্বাস্থ্য বজায় রাখার ক্ষমতা দেয়।

সমাধান নিয়ে আলোচনা করার আগে চলুন জেনে নেওয়া যাক মুখের দুর্গন্ধের মূল কারণগুলো।

দুর্গন্ধের প্রাথমিক কারণগুলি বোঝা

খারাপ ওরাল হাইজিন: অপর্যাপ্ত ব্রাশিং এবং ফ্লসিং জিহ্বা এবং দাঁতে খাদ্য কণা এবং ব্যাকটেরিয়া তৈরি করে। এই ব্যাকটেরিয়াগুলি অবশিষ্ট খাবার পচিয়ে গন্ধযুক্ত সালফার যৌগ তৈরি করে যা নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করে।

শুষ্ক মুখ: মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী খাদ্য কণা এবং মৃত কোষ দূর করার জন্য লালা উৎপাদন অপরিহার্য। শুষ্ক মুখ, ওষুধের ফলে, হাইড্রেশনের অভাব বা স্বাস্থ্য সমস্যাগুলির ফলে ব্যাকটেরিয়া জমা হতে পারে এবং হ্যালিটোসিস হতে পারে।

অন্তর্নিহিত চিকিৎসা শর্ত: সাইনাস সংক্রমণ, অ্যাসিড রিফ্লাক্স এবং ডায়াবেটিস মাঝে মাঝে নিঃশ্বাসে দুর্গন্ধ হিসেবে দেখা দিতে পারে এবং দ্রুত চিকিৎসার প্রয়োজন।

শ্বাস সতেজ রাখার সেরা ৫টি প্রাকৃতিক উপায়

হাইড্রেশন হল চাবিকাঠি: দিনের বেলা প্রচুর পরিমাণে জল পান করা লালা উত্পাদনকে উদ্দীপিত করে, যা একটি প্রাকৃতিক মুখ-পরিষ্কার প্রক্রিয়ার দিকে পরিচালিত করে যা ব্যাকটেরিয়া দূর করে। দিনের বেলা ধারাবাহিকভাবে জল পান করে হাইড্রেটেড থাকা আপনার মুখকে আর্দ্র রাখতে পারে, ব্যাকটেরিয়া তৈরি হওয়া রোধ করতে পারে এবং শেষ পর্যন্ত তাজা শ্বাস এবং সর্বোত্তম মৌখিক স্বাস্থ্যকে সমর্থন করতে পারে।

​নিয়মিত ব্রাশিং এবং ফ্লসিং: ডাঃ নেহা ছাবরা, সহ-প্রতিষ্ঠাতা, বেন্টোডেন্টের মতে, "জিহ্বা সহ সমস্ত পৃষ্ঠতলগুলি পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করা নিশ্চিত করার জন্য কমপক্ষে দুই মিনিটের জন্য দিনে দুবার দাঁত ব্রাশ করা গুরুত্বপূর্ণ৷ সামগ্রিক মৌখিক যত্নের রুটিন উন্নত করার জন্য, দাঁতের মধ্যে আটকে থাকা খাদ্য কণাগুলি দূর করতে প্রতিদিন অন্তত একবার ফ্লস করা নিশ্চিত করুন। এটি একটি ব্যাকটেরিয়া এবং জীবাণুমুক্ত মুখ বজায় রাখতে সহায়তা করে।"

​প্রাকৃতিক টুথপেস্ট ব্যবহার করুন: কিছু প্রাকৃতিক টুথপেস্টে এমন উপাদান রয়েছে যা লালা উৎপাদনকে বাড়িয়ে তুলতে পারে এবং শ্বাসকে সতেজ করার এবং সামগ্রিক মৌখিক স্বাস্থ্যের উন্নতি করার জন্য একটি প্রাকৃতিক উপায় সরবরাহ করতে পারে। SLS - নিয়মিত টুথপেস্টে একটি ফোমিং এজেন্ট শুষ্ক মুখের কারণ হতে পারে যা আরও দুর্গন্ধ বাড়ায়। প্রাকৃতিক টুথপেস্টে পাওয়া প্রয়োজনীয় তেলগুলি মুখের সতেজ স্বাদের সাথে অপ্রীতিকর শ্বাস প্রতিরোধ করতে পারে।

একটি স্বাস্থ্যকর খাদ্য বিবেচনা করুন: ডায়েট সম্পর্কে খুব সচেতন থাকুন কারণ এটি মুখের স্বাস্থ্যকেও প্রভাবিত করে। প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেল সহ একটি পুষ্টিকর খাদ্য গ্রহণ করা শ্বাসকষ্ট এড়াতে সাহায্য করতে পারে। অধিকন্তু, ফল এবং শাকসবজির মতো উচ্চ আঁশযুক্ত খাবারগুলিও লালা উত্পাদনকে উদ্দীপিত করতে পারে, ব্যাকটেরিয়া এবং খাদ্যের অবশিষ্টাংশগুলি ধুয়ে ফেলতে সহায়তা করে। রসুন, পেঁয়াজ এবং অন্যান্য তীক্ষ্ণ খাবারের ব্যবহার কমানোও হ্যালিটোসিস এড়াতে সাহায্য করতে পারে।

নিয়মিত দাঁতের পরামর্শ: ঘন ঘন ডেন্টাল অ্যাপয়েন্টমেন্ট নিঃশ্বাসের দুর্গন্ধ এড়াতে সহায়তা করতে পারে। একজন ডেন্টিস্ট মৌখিক স্বাস্থ্য সমস্যা যেমন মাড়ির রোগ বা দাঁতের ক্ষয় যা নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করতে পারে তা মূল্যায়ন করতে পারেন। উপরন্তু, নিয়মিতভাবে একজন ডেন্টিস্টের কাছ থেকে পেশাদার পরিষ্কার করা দাঁত এবং মাড়ি থেকে প্লাক এবং ব্যাকটেরিয়া দূর করতে সহায়তা করতে পারে।

তাজা শ্বাস ভাল মৌখিক স্বাস্থ্যের একটি অপরিহার্য অংশ এবং আত্মবিশ্বাস দ্বারা সমর্থিত একটি সুন্দর হাসির অনুমতি দেয়। ফাউল শ্বাস প্রতিরোধ করার জন্য, প্রাকৃতিক প্রতিকার একটি নিরাপদ, কার্যকরী এবং সাশ্রয়ী উপায় হতে পারে। একজনের দৈনন্দিন রুটিনে প্রাকৃতিক প্রতিকার অন্তর্ভুক্ত করার মাধ্যমে, প্রথমে নিঃশ্বাসের দুর্গন্ধ প্রতিরোধ করা সহজ হয়।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]