যতই গরম পড়ুক, কিছু খাবার ফ্রিজে রাখবেন না!


ফারহানা জেরিন , আপডেট করা হয়েছে : 22-04-2024

যতই গরম পড়ুক, কিছু খাবার ফ্রিজে রাখবেন না!

অত্যধিক গরমে শুকনো খাবার, শাকসব্জিও দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে। অগত্যা সেগুলির মেয়াদ বৃদ্ধি করতে বাড়ির ফ্রিজে রাখা ছাড়া উপায় নেই। ফ্রিজে থাকলে বেশি দিন টাটকা থাকার সম্ভাবনা বেশি। তবে গরম পড়লেও কিছু খাবার ফ্রিজে না রাখাই শ্রেয়। তাতে আবার হিতে বিপরীত হতে পারে। উষ্ণতার পারদ যতই বাড়ুক, কিছু খাবার ভুল করেও ফ্রিজে ঢোকাবেন না।

পাউরুটি: বেশি দিন পাউরুটি ভাল রাখতে অনেকেই ফ্রিজে রেখে দেন। এতে পাউরুটি আরও বেশি করে শুকিয়ে যায়। এর গুণমানও চলে যায়। তাই পাউরুটি ফ্রিজে না রাখাই ভাল।

মধু: দীর্ঘ দিন মধু সংরক্ষণ করতে অনেকেই তা ফ্রিজে রেখে দন। মধুর স্বাদ ও গুণাগুণ এর ফলে নষ্ট হতে থাকে। তাই ফ্রিজে না রেখে বরং একটি অন্ধকার কোনও জায়গায় রাখতে পারেন। মধু অনেক দিন পর্যন্ত ভাল থাকবে।

তরমুজ: বাইরের গরম থেকে ফিরে ফ্রিজে রাখা ঠান্ডা তরমুজ খেলে যেন প্রাণটা জুড়িয়ে যায়। তবে তরমুজ কেটে ফ্রিজে রাখা একেবারেই উচিত নয়। তরমুজের উপকারী গুণ এতে নষ্ট হয়ে যায়। ফল সব সময় টাটকা খাওয়া ভাল।

আলু: ফ্রিজে না রেখে আলু সব সময়ে ঝুড়িতে করে খোলা জায়গায় রাখলেই ভাল। ফ্রিজের তাপমাত্রা আলুতে থাকা কার্বোহাইড্রেটকে নষ্ট করে দেয়। রান্না করার পর আলুর স্বাদ বদলে যেতে থাকে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]