ইরানের পর এবার ইজরায়েল লক্ষ্য করে হামলা চালিয়েছে হেজবোল্লা


আন্তর্জাতিক ডেস্ক : , আপডেট করা হয়েছে : 14-04-2024

ইরানের পর এবার  ইজরায়েল লক্ষ্য করে হামলা চালিয়েছে হেজবোল্লা

রবিবার গভীর রাতেই ইজরায়েল লক্ষ্য করে হামলা চালিয়েছে ইরান। পাশাপাশি, ইজরায়েলি সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, ইরানের পাশাপাশি শুক্রবার রাত থেকেই ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরানি সমর্থনপুষ্ট লেবাননের হেজবোল্লা গোষ্ঠী। ইজরায়েলি সেনা জানিয়েছে, উত্তর ইজরায়েলের একাধিক গঞ্জ বা জনপদ লক্ষ্য করে অন্তত ৪০-টির বেশি 'রকেট' ছুঁড়েছে হেজবোল্লা। যদিও বেশিরভাগই সেরকম বড় পাল্লার ছিল না। ফলে বেশিদূর আসতে পারেনি। 

হেজবোল্লার তরফে যদিও সরকারিভাবে এই হামলার দায় স্বীকার করা হয়েছে। বরাবরই ইরানের মদতপুষ্ট বলে পরিচিত হেজবোল্লা। শিয়া-ধর্মাবলম্বী এই গোষ্ঠী মধ্যপ্রাচ্যের রাজনীতিতে হামাসের জোটসঙ্গী বলেই পরিচিত। গাজায় ইজরায়েলের আক্রমণের পর থেকেই উত্তরে লেবানন-ইজরায়েল সীমান্তে সক্রিয় ছিল তারা। একাধিকবার ইজরায়েলি বায়ুসেনার তরফে পাল্টা হামলা চালানো হয়েছে তাদের দিকে। 

তবে ইজরায়েলি সেনা জানিয়েছে, তারা উত্তরে গ্যালিলেই অঞ্চলে অন্তত দু'টি বিস্ফোরক বোঝাই ড্রোনকে ইন্টারসেপ্ট করেছে। দু'টিরই পাল্লা বেশি ছিল না, কিন্তু জনবহুল এলাকায় পড়লে বড় ক্ষয়ক্ষতি হতে পারত। বাকি প্রায় সবক'টি ক্ষেপণাস্ত্র বা রকেটকে আটকে দিয়েছে ইজরায়েলের অত্যাধুনিক এয়ার ডিফেন্স ব্যবস্থা। বাকি বেশ কিছু রকেট ক্ষমতা হারিয়ে নির্ধারিত জায়গায় আসার আগেই নিষ্ক্রিয় হয়েছে। ইজরায়েলি সেনার তরফেও দক্ষিণ লেবাননের হেজবোল্লার একাধিক ঘাঁটিতে হামলা চালানো হয়েছে বলে খবর। পুরোদস্তুর যুদ্ধ পরিস্থিতি তৈরি হবে কিনা, নজর রাখছে সব পক্ষ।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]