৪৮ ঘণ্টার মধ্যে ইজ়রায়েল আক্রমণ করবে ইরান!


আন্তর্জাতিক ডেস্ক : , আপডেট করা হয়েছে : 13-04-2024

৪৮ ঘণ্টার মধ্যে ইজ়রায়েল আক্রমণ করবে ইরান!

আমেরিকার গোয়েন্দা সূত্রে  দাবি করা হয়েছে, ৪৮ ঘণ্টার মধ্যেই ইজ়রায়েলে হামলা চালাতে পারে ইরান। সেই খবর প্রকাশ্যে আসতেই এ বার নড়েচড়ে বসল ভারত সরকার।

শুক্রবার বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতি জারি করে ভারতীয়দের ইরান এবং ইজ়রায়েলে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ইরান-ইজ়রায়েলে ভারতীয়দের যেতে নিষেধ করার পাশাপাশি ওই দুই দেশে থাকা ভারতীয়দেরও সতর্ক করেছে বিদেশ মন্ত্রক। বলা হয়েছে, ইজ়রায়েল এবং ইরানে বসবাসরত ভারতীয় অবিলম্বে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করার জন্য। সেই সঙ্গে নিজেদের নাম নথিভুক্ত করতেও বলা হয়েছে। বিদেশ মন্ত্রক জানিয়েছে, ইজ়রায়েল এবং ইরানে থাকা ভারতীয়দের নিরাপত্তা নিয়ে চিন্তিত ভারত সরকার। তাঁদের সতর্কতা অবলম্বন করতে পরামর্শ দিয়েছে নরেন্দ্র মোদী সরকার।

হামাসের সঙ্গে ইজ়রায়েলের সংঘাতের মধ্যে জড়িয়ে পড়ে ইরান। ইজ়রায়েল এবং ইরান এখনও পর্যন্ত সরাসরি যুদ্ধে না গেলেও দু’দেশের মধ্যে চাপানউতর চলছে কয়েক দিন ধরেই। সিরিয়ার রাজধানী দামাস্কাসে অবস্থিত ইরানি দূতাবাসে হামলা চালানোর অভিযোগ উঠেছিল ইজ়রায়েলের সামরিক বাহিনীর বিরুদ্ধে। ওই ক্ষেপণাস্ত্র হামলায় মৃত্যু হয় সাত জনের, যাঁদের মধ্যে ছিলেন ইরানের সামরিক বাহিনীর দুই জেনারেল।

এই ঘটনা প্রকাশ্যে আসার পরেই ইজ়রায়েলের উপর সরাসরি আক্রমণের হুঁশিয়ারি দিয়েছিল তেহরান। শুধু তা-ই নয়, এই দ্বন্দ্বের থেকে ইজ়রায়েলের বন্ধু দেশ আমেরিকাকে দূরে সরে থাকার বার্তাও দিয়ে রেখেছে ইরান সরকার।

শুক্রবার ওয়াল স্ট্রিট জার্নাল আমেরিকার এক উচ্চপদস্থ গোয়েন্দাকে উদ্ধৃত করে জানিয়েছে, ইজ়রায়েল ইরানের উপর হামলা চালাতে পারে। উত্তর এবং দক্ষিণ ইজ়রায়েলে আক্রমণ করতে পারে তেহরান। ৪৮ ঘণ্টার মধ্যেই এই হামলার ঘটনা ঘটতে পারে বলে খবর ওয়াল স্ট্রিট জার্নাল সূত্রে। সেই খবর প্রকাশ্যে আসতেই আমেরিকা, ফ্রান্স, জার্মানির মতো দেশগুলি তাঁদের নাগরিকদের সতর্ক করেছে। এ বার ভারত সরকারও সেই একই পথে হাঁটল।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]