বাল্টিমোরের ব্রিজ দুর্ঘটনা, ২ শ্রমিকের দেহ উদ্ধার


আন্তর্জাতিক ডেস্ক , আপডেট করা হয়েছে : 28-03-2024

বাল্টিমোরের ব্রিজ দুর্ঘটনা, ২ শ্রমিকের দেহ উদ্ধার

বাল্টিমোরের ব্রিজ দুর্ঘটনায় ২ শ্রমিকের দেহ উদ্ধার করল ডুবুরিরা। এখনও নিখোঁজ ৪ জন। ব্রিজের গর্ত মেরামতির দায়িত্বে ছিলেন ওই ৬ শ্রমিক। আচমকা কার্গো জাহাজ ধাক্কায় ব্রিজ ভেঙে পড়লে তাঁরা নদীতে তলিয়ে যান।

ঘটনার ২৪ ঘণ্টার পর প্যাটাপস্কো নদীর মুখ থেকে ২ শ্রমিকের মৃতদেহ উদ্ধার হয়েছে বলে জানা গিয়েছে।

মেরিল্যান্ড স্টেট পুলিশের কর্নেল রোল্যান্ড বাটলার জানিয়েছেন, ভেঙে পড়া ব্রিজের মাঝামাঝি জলের প্রায় ৭.৬২ মিটার গভীরে একটা লাল পিক আপ ট্রাকও উদ্ধার হয়েছে।

তিনি আরও জানান, নদীতে ব্রিজের ধ্বংসাবশেষ এবং বেশ কিছু যানবাহন পড়ে রয়েছে। ফলে গভীরে নামতে পারছেন না ডুবুরিরা। এই কারণে আপাতত উদ্ধারকাজ স্থগিত করা হয়েছে। তবে ইতিমধ্যেই দুজনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ব্রিজের গর্ত মেরামতির দায়িত্বে থাকা আরও ৪ শ্রমিক এখনও নিখোঁজ। তবে তাঁদের মৃত বলেই অনুমান করছে কর্তৃপক্ষ।

বাল্টিমোর মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব সমুদ্র তীরের অন্যতম ব্যস্ত বন্দর। অটোমোবাইল এবং কৃষিজাত সরঞ্জাম আমদানি এবং রফতানি হয়। দেশের অন্যান্য বন্দরের তুলনায় সবচেয়ে বেশি অটোমোবাইল পরিবহণ হয়। ২০২২ সালের পরিসংখ্যান অনুযায়ী, ৭৫০,০০০-এর বেশি যানবাহন, পাশাপাশি চিনি এবং কয়লার কন্টেনার এবং কার্গো গিয়েছে এখান থেকে। ব্রিজ ভেঙে পড়ায় বর্তমানে বাল্টিমোর বন্দর অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

দুর্ঘটনার কারণ জানতে বুধবার ফেডারেল তদন্তকারীরা জাহাজের ২২ জন ক্রু সদস্যকে জিজ্ঞাসাবাদ করে। ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড জাহাজের 'ব্ল্যাক বক্স' ডেটা রেকর্ডারও উদ্ধার করেছে। এর থেকে দুর্ঘটনার বিস্তারিত বিবরণ পাওয়া যাবে বলে আশা করছেন তদন্তকারীরা।

ব্রিজ ভেঙে পড়ার কয়েক মিনিট আগের রেডিও চ্যাটার রেকর্ডিংও হাতে এসেছে তদন্তকারীদের। কার্গো জাহাজ নিয়ন্ত্রন হারিয়ে ব্রিজের দিকে এগতে শুরু করলে রাত দেড়টা নাগাদ একজন পুলিশকে রেডিওয় বলতে শোনা গিয়েছে, "ব্রিজের ট্রাফিক আটকান। জাহাজ নিয়ন্ত্রণ হারিয়ে দ্রুত গতিতে এগোচ্ছে"। এখন কী হবে, এই নিয়ে যখন আলোচনা চলছে তখনই হঠাত্‍ একজন বলে ওঠেন, "ব্রিজ ভেঙে পড়ছে"। সেসবও উঠে এসেছে রেকর্ডিংয়ে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]