স্বাস্থ্যের জন্য উপকারী কাঁঠালের পুষ্টিগুণ


ফারহানা জেরিন , আপডেট করা হয়েছে : 28-03-2024

স্বাস্থ্যের জন্য উপকারী কাঁঠালের পুষ্টিগুণ

কাঁঠাল এমন একটি ফল যা গ্রীষ্মকালে মানুষ খেতে পছন্দ করে। এটি একটি মিষ্টি ও বড় ফল। এটি খাওয়ার অনেক উপায় রয়েছে, যেমন- এর সবজি বানানো, পকোড়া বানানো এবং মিষ্টিতেও ব্যবহার করা। স্বাদ ছাড়াও এই ফলটি অনেক পুষ্টিগুণে ভরপুর। এতে অনেক ধরনের ভিটামিন রয়েছে যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। যেমন- ভিটামিন সি, ভিটামিন বি৬, ফাইবার, পটাশিয়াম ও ফোলেট। এটি কার্বোহাইড্রেট এবং ক্যালসিয়ামের একটি ভালো উত্‍স হিসাবে বিবেচিত হয়। কাঁঠালকে শুধু পুষ্টির ভান্ডার বলা হয় না, এটি আমাদের অনেক রোগেও উপকার করে।আমরা যদি কাঁঠাল খাওয়ার উপকারিতার দিকে তাকাই, তাহলে আমরা এটি খেলে আমাদের হার্টকে সুস্থ রাখতে পারি। এছাড়াও এটি আমাদের পরিপাকতন্ত্রকে শক্তিশালী করে রক্তাল্পতার মতো রোগেও সাহায্য করে। এই সমস্ত পুষ্টিগুণ স্বাস্থ্যের জন্য উপকারী। আসুন জেনে নেওয়া যাক এর কিছু উপকারিতা।

ডায়াবেটিসে উপকারী - কাঁঠালে ভালো পরিমাণে ফাইবার পাওয়া যায়।ফাইবার আমাদের খাবারের হজমশক্তি বাড়ায় এবং রক্তে শর্করার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।কাঁঠালের গ্লাইসেমিক সূচকও কম।গ্লাইসেমিক সূচক দেখায় যে কোন খাবার আপনার চিনির মাত্রাকে কত দ্রুত প্রভাবিত করে।তাই কাঁঠাল খাওয়া ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে।

হাড়ের জন্য উপকারী - কাঁঠাল আমাদের হাড়কে মজবুত করে।এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যা আমাদের হাড়কে মজবুত করে।এতে রয়েছে পটাশিয়াম যা কিডনির মাধ্যমে ক্যালসিয়ামের ক্ষয় কমায়।কাঁঠাল খেলে অস্টিওপোরোসিস নিয়ন্ত্রণ করা যায়।কাঁঠাল নিয়মিত খেলে হাড়ের অনেক রোগ এড়ানো যায়।

হার্টের জন্য উপকারী - কাঁঠাল খাওয়ার ফলে হার্ট সম্পর্কিত উপকারিতা রয়েছে।কারণ কাঁঠালকে পটাসিয়াম,ফাইবার এবং ভিটামিন সি-এর একটি ভালো উত্‍স বলে মনে করা হয়।এই সব উপাদানই হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী।কাঁঠালে পাওয়া পটাসিয়াম হার্টের জন্য গুরুত্বপূর্ণ,কারণ এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

হাঁপানিতে উপকারী - কাঁঠাল শরীরের ভারসাম্যহীনতা নিয়ন্ত্রণে সাহায্য করে।ফলে অ্যাজমা অ্যাটাক নিয়ন্ত্রণে থাকে।বিশেষ করে যখন দূষণের কারণে উপসর্গ দেখা দেয়।কাঁঠাল দূষণের কারণে শরীরে উত্‍পন্ন ফ্রি র‌্যাডিক্যালকে দূর করে।এটি উপসর্গ নিয়ন্ত্রণে সাহায্য করে।ফ্রি র‌্যাডিক্যাল অ্যাজমা অ্যাটাক ঘটায়।

রক্তাল্পতার সমস্যা থেকে মুক্তি দেয় - বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রক্তাল্পতার মতো রোগও বাড়ে।গর্ভবতী মহিলাদের মধ্যে এই রোগ বেশি হয়।অ্যানিমিয়া হল এমন একটি অবস্থা যেখানে শরীরে হিমোগ্লোবিন বা লোহিত রক্ত ​​কণিকার ঘাটতি দেখা দেয়।আমাদের শরীরে এই ঘাটতি অনেক কারণে হতে পারে,যেমন- আয়রন,ফোলেট বা ভিটামিন বি১২- এর অভাব।কাঁঠাল আয়রনের একটি ভালো উত্‍স,যা খেলে রক্তাল্পতার মতো রোগের ঝুঁকি কমে।কাঁঠালে ফোলেটও রয়েছে,যা রক্তাল্পতার চিকিত্‍সায় গুরুত্বপূর্ণ।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]