ভালো ঘুমের জন্য রাতের খাবারের পরে খান এই ফলগুলো


ফারহানা জেরিন , আপডেট করা হয়েছে : 01-03-2024

ভালো ঘুমের জন্য রাতের খাবারের পরে খান এই ফলগুলো

আপনি যদি অনিদ্রায় ভুগছেন এবং আপনার মন সারা রাত জাগতিক চিন্তার কারণে ঘুরতে থাকে এবং ঘুমাতে অসুবিধা হয়,তবে আপনার রাতের ডায়েটে কিছু ফল অন্তর্ভুক্ত করা আপনাকে আরও ভালো ঘুমাতে সহায়তা করতে পারে।বেশিরভাগ ডাক্তার বিশ্বাস করেন যে,একজনের প্রতিদিন সাত বা আট ঘন্টা ঘুমানো উচিত্‍।তবে আজকের ব্যস্ত জীবনে ঘুম প্রায়ই পিছনের আসন নেয়।আপনার ঘুমকে অবহেলা করা মানসিক স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

ঘুমানোর আগে এই ফলগুলো খান - স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে,ঘুমানোর আগে আপনার রাতের ডায়েটে কিছু ফল যোগ করলে তাদের প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য, মেলাটোনিন এবং পটাসিয়ামের কারণে আপনি আরও ভালো ঘুমাতে পারেন।বিশেষজ্ঞরা পাঁচটি ফলের নাম দিয়েছেন,যার মধ্যে রয়েছে আপেল,চেরি, কিউই,কলা এবং আনারস।

আপেল - বিশেষজ্ঞদের মতে,আপেল পুষ্টির একটি বড় উত্‍স যা রাতের ভালো ঘুমে অবদান রাখতে পারে।এই ফলটি ভিটামিন এবং মেলাটোনিন সমৃদ্ধ যা রাত জাগা প্রতিরোধ করতে সাহায্য করে।তারকা খেলোয়াড়দের মধ্যে একটি হল ভিটামিন বি৬,যা আপেলে উপস্থিত এবং অনিদ্রা কমাতে পারে।উপরন্তু এতে থাকা ফাইবার এবং প্রাকৃতিক শর্করা রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করতে সাহায্য করে এবং একজন ব্যক্তির সাধারণ মুডের পাশাপাশি সামগ্রিক সুস্থতার উন্নতি করে।

চেরি - চেরি শরীরে অ্যান্টি-অক্সিডেন্ট মেলাটোনিনের মাত্রা বাড়াতে পারে,যা শিথিলতা এবং ঘুমে সহায়তা করে।এছাড়াও আকর্ষণীয় সত্য যে চেরির থেকেও বেশি টার্ট চেরি জুস,যা একটি ভাইরাল প্রবণতার অংশ হয়ে উঠেছে,এটি ভালো রাতের ঘুম পেতে একটি দুর্দান্ত পানীয়।রসে মেলাটোনিন থাকে,এটি ঘুমের গুণমান এবং সময়কাল নিয়ন্ত্রণ করার একটি দুর্দান্ত প্রাকৃতিক উপায় করে তোলে।লুইসিয়ানা স্টেট ইউনিভার্সিটির একটি সমীক্ষা দেখায় যে টার্ট চেরি জুস পান করা অনিদ্রা থেকেও মুক্তি দিতে পারে।

কিউই - কিউই বা কিউইফ্রুট হল একটি ছোট ডিম্বাকার আকৃতির ফল। এটি বেশ কিছু ভিটামিন এবং খনিজ,বিশেষ করে ভিটামিন সি এবং ই,সেইসাথে পটাসিয়াম এবং ফোলেট সমৃদ্ধ।পুষ্টিবিদরা পরামর্শ দেন যে,ঘুমানোর আগে কিউই খেলে ঘুমের গুণমান উন্নত হতে পারে।গবেষকরা আরও বিশ্বাস করেন যে,কিউই সেরোটোনিন সমৃদ্ধ,যা ঘুমাতে সহায়তা করে।এটিকে পুষ্টির একটি পাওয়ার হাউস হিসাবে বিবেচনা করা হয় এবং ঘুমানোর ঠিক আগে একটি কিউই খাওয়া অনিদ্রা থেকে মুক্তি দিতে পারে।

কলা - কলাতে উচ্চ মাত্রার ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম থাকে,যা পেশী শিথিল করতে পারে।এর সাথে এটিতে ট্রিপটোফ্যানও রয়েছে,যা শরীরে সেরোটোনিনে রূপান্তরিত হয়ে মুড নিয়ন্ত্রণ করে এবং শিথিলতা বাড়ায়।

আনারস - আনারস মেলাটোনিন,ভিটামিন সি,ম্যাগনেসিয়াম এবং ফাইবার সমৃদ্ধ।এই সব ঘুম এবং জাগ্রত চক্র নিয়ন্ত্রণ সাহায্য করতে পারে।গবেষকরা আবিষ্কার করেছেন যে,আনারস খাওয়ার পরে শরীরে মেলাটোনিন মার্কার বৃদ্ধি পায় যা রাতে দ্রুত ঘুমাতে সক্ষম করে।আনারসে ব্রোমেলেনও রয়েছে,যা এর প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যের কারণে পেশী শিথিল করতে সাহায্য করে এবং ঘুমের উন্নতি ঘটায়।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]