ছোট্ট একটুকরো মশলায় ঝলমল করবে চুল


ফারহানা জেরিন: , আপডেট করা হয়েছে : 29-12-2023

ছোট্ট একটুকরো মশলায় ঝলমল করবে চুল

*আবহাওয়ার প্রভাব, বদলে যাওয়া জীবযাত্রার মান, এই সবই স্বাস্থ্যের উপর কুপ্রভাব ফেলে। আর সুস্বাস্থ্যের সঙ্গেই জড়িয়ে থাকে স্বাভাবিক সৌন্দর্যের বিষয়টি। তাই ইদানীং ত্বক ও চুলের সমস্যা খুবই বেড়ে গিয়েছে বলে অভিযোগ করেন সকলে। 

*চুল পড়া, নির্জীব চুল এবং অকালপক্কতা নিয়ে প্রায় সকলেই বিরক্ত। অনেকে এজন্য কেমিক্যাল ট্রিটমেন্ট করান। অনেক সময়ই যার ফল আরও খারাপ হয়ে থাকে। 

*চুলের স্বাস্থ্য বজায় রাখতে খুবই কার্যকরী হতে পারে আদা। এটি অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগ সমৃদ্ধ। ফলে মাথার ত্বকে রক্ত ​​সঞ্চালন বৃদ্ধি করে চুলের বৃদ্ধি ত্বরাণ্বিত করে। চর্মরোগ বিশেষজ্ঞ ডা. ডিএম মহাজন জানালেন চুলের জন্য আদার উপকারিতা ও ব্যবহার সম্পর্কে... সংগৃহীত ছবি। 

*চুল পড়া আটকায়: আদা প্রতিটি চুলের ফলিকলকে উদ্দীপিত করে মাথার ত্বকে রক্ত সঞ্চালন উন্নত করে, যার ফলে চুল লম্বা এবং মজবুত হয়। নানা রকমের ভিটামিন, মিনারেল এবং ফ্যাটি অ্যাসিড চুল মজবুত করে চুল পড়া রোধ করে। শুষ্কতা থেকেও বাঁচায়। 

*খুশকি দূর করে: আদার অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান খুশকি এবং অন্য মাথার ত্বকের সমস্যা প্রতিরোধ করে। সেরা ফলাফলের জন্য নিজের দৈনন্দিন শ্যাম্পুতে টাকটা আদার রস মিশিয়ে মাথার ত্বকে মালিশ করা যেতে পারে। 

*চুলের আর্দ্রতা ধরে রাখে: আদায় রয়েছে প্রাকৃতিক কন্ডিশনার। তাজা আদা থেকে তৈরি তেল শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এতে চুলের ফলিকলগুলির ক্ষতি প্রতিরোধ করা সম্ভব। 

*ডগাচেরা রোধ করে: ডগাচেরা বা স্প্লিট এন্ডসের সমস্যা থাকলে শ্যাম্পু করার আগে চুলে তাজা আদার রস জলে মিশিয়ে লাগাতে হবে। চাইলে নিজের পছন্দের কন্ডিশনারেও আদার রস যোগ করে নেওয়া যেতে পারে। 

*তাজা আদা ঘষে নিয়ে রস বের করে নিয়ে হবে। এর সঙ্গে অলিভ অয়েল বা নরকেল তেল মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি সরাসরি মাথার ত্বকে এবং চুলে লাগিয়ে হালকা হাতে মালিশ করতে হবে। আধ ঘণ্টা থেকে এক ঘন্টা রেখে দিতে হবে, যাতে মাথার ত্বকে পুষ্টি শোষণ করতে পারে। সংগৃহীত ছবি। 

*মনে রাখতে হবে, আদা সরাসরি মাথার ত্বকে লাগালে জ্বালা করতে পারে, তৈরি হতে পারে লালভাব বা অ্যালার্জি। সংবেদনশীল ত্বকে আদার অতিরিক্ত ব্যবহার ডার্মাটাইটিস বা অন্য ত্বকের প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। 


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]