ফুলবাড়ীতে প্রচার-প্রচারণা ছাড়াই শিক্ষা সপ্তাহের পুরস্কার বিতরণ


কংকনা রায়, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি : , আপডেট করা হয়েছে : 08-12-2023

ফুলবাড়ীতে প্রচার-প্রচারণা ছাড়াই  শিক্ষা সপ্তাহের পুরস্কার বিতরণ

কোনোপ্রকার প্রচার-প্রচারণা ছাড়াই দিনাজপুরের ফুলবাড়ীতে শিক্ষাখাতে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারীদের মধ্যে বিতরণ করা হয়েছে জাতীয় শিক্ষা সপ্তাহের পুরস্কার ও সনদপত্র। এ সম্পর্কে জানেন না স্থানীয় সাংবাদিক কিংবা প্রেসক্লাব। এমনকি যে শিক্ষার্থীরা বিজয়ী হয়েছে, তাদের মধ্যেও অনেকে জানে না যে পুরস্কার বিতরণ চলছে।

বৃহস্পতিবার বিকাল ৪টায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের উদ্যোগে উপজেলা কনফারেন্স কক্ষে এভাবেই প্রচার বিমুখী হয়ে স্থানীয় প্রেসক্লাব কিংবা সাংবাদিকদের না জানিয়ে ওসব পুরস্কার বিতরণ করা হয়েছে।

আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নুর আলম।

এতে সহকারী শিক্ষক আশফাকুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর মো. আল কামাহ্ তমাল। এছাড়াও উপস্থিত ছিলেন ফুলবাড়ী সরকারি কলেজের উপাধ্যক্ষ মো. আহসান হাবীব ডিজু, ফুলবাড়ী মহিলা কলেজের সহকারী অধ্যাপক আজিজুল হক সরকার প্রমুখ।

পরে জাতীয় শিক্ষা সপ্তাহ এর উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান, শ্রেষ্ঠ শিক্ষক, শ্রেষ্ঠ শিক্ষার্থী, শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান সহ বিভিন্ন বিষয় ভিত্তিক প্রতিযোগিতায় বিজয়ী অর্ধশত জন শিক্ষক ও প্রতিষ্ঠানসহ শিক্ষার্থীদের মাঝে সনদপত্র ও পুরস্কার তুলে দেন অতিথিদ্বয়।

নাম প্রকাশ না করা সর্ত্ত্বে ফুলবাড়ী সরকারি কলেজের একজন পুরস্কার বিজয়ী শিক্ষার্থী বলেন, আমি দুটি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ হয়েছি। কিন্তু আজ (বৃহস্পতিবার) যে পুরস্কার দিবে বা দিলো তা আমি জানতাম না। আমাকে শিক্ষা অফিস কিংবা শিক্ষাপ্রতিষ্ঠান থেকে জানানো হয়নি। আমি একটি কাজে কলেজে গিয়ে জানতে পারি আজ পুরস্কার দিবে। পরে আমি গিয়ে পুরস্কারটি গ্রহণ করি। কিন্তু আমার মতো অজানা অনেকেই পুরস্কার গ্রহণ করতে পারেনি।

ফুলবাড়ী প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক প্লাবন শুভ বলেন, যে কোনো জাতীয় অনুষ্ঠান কিংবা সরকারের গুরুত্বপূর্ণ প্রচার-প্রচারণা করে থাকে সাংবাদিকরা। কিন্তু শিক্ষাখাতে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন করলেন এতো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান। তা দেশবাসীকে জানান দেয়া উচিৎ ছিল। এ অর্জন ফুলবাড়ী উপজেলার গর্ব। কিন্তু তা না করে কোনোপ্রকার প্রচার-প্রচারণা ছাড়াই বিতরণ করা হলো এসব পুরস্কার। প্রেসক্লাবসহ স্থানীয় সাংবাদিক সহকর্মীদের কাছেও জানতে পারি, তারাও এ অনুষ্ঠান সম্পর্কে কিছুই জানেন না। এমনকি প্রতিযোগিতায় বিজয়ী অনেক শিক্ষার্থীও জানেন না পুরস্কার বিতরণ সম্পর্কে।

ফুলবাড়ী প্রেসক্লাবের সভাপতি ও স্থানীয় দৈনিক দেশ মার সম্পাদক সহকারী অধ্যাপক অমর চাঁদ গুপ্ত অপু বলেন, প্রেসক্লাব কিংবা দৈনিক দেশ মা পত্রিকাকে এ সংক্রান্ত কোনো চিঠি বা বার্তা প্রদান করা হয়নি। এতো গুরুত্বপূর্ণ একটি অনুষ্ঠান কিন্তু প্রচার-প্রচারণা ছাড়াই অনুষ্ঠিত হলো। কেনো বা কি কারণে মাধ্যমিক শিক্ষা অফিস এ গুরুত্বপূর্ণ অনুষ্ঠান প্রচারবিমুখী হয়েছে তা অজানা। তবে এ সাফল্যের কথা দেশবাসীকে জানাতে গণমাধ্যমকর্মীদেরকে অবগত করা প্রয়োজন ছিল।  

প্রচার-প্রচারণা বিমুখী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নুর আলমের সাথে এ বিষয়ে কথা বললে, তিনি জানান, কিছু দিন থেকেই এ পুরস্কার বিতরণের উদ্যোগ নেয়া হচ্ছিল। কিন্তু অতিথিদ্বয়ের সাথে সময় না মিলায় সময় ঠিক করা যাচ্ছিল না। বৃহস্পতিবার হঠাৎ করেই উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে সময় ঠিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেহেতু ডিসেম্বর শেষ হয়ে যাচ্ছে তাই তাড়াহুড়ো করে পুরস্কার বিতরণী শেষ করা হলো। তবে সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে অবগত করা হয়েছে। 


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]