বাদামি নাকি সাদা? কোন ডিম বেশি স্বাস্থ্যকর ?


স্বাস্থ্য ডেস্ক: , আপডেট করা হয়েছে : 05-12-2023

বাদামি নাকি সাদা? কোন ডিম বেশি স্বাস্থ্যকর ?

বাদামি নাকি সাদা ডিম? কোনটায় স্বাস্থ্যের জন্য উপকারিতা বেশি? এই বিতর্ক বহু বছর ধরে অব্যাহত রয়েছে। ডিমের খোসার রঙের পার্থক্যের পিছনে প্রাথমিক কারণটি কী? ডিম পাড়া মুরগির বংশের উপর নির্ভরশীল এই রঙের পার্থক্য। তাদের পুষ্টিগুণের উপর নয়।

কী কারণে ডিমের রং পৃথক হয়? মুরগির জাত, বংশ দিয়েই নির্ধারিত হয় ডিমের খোসার রং। বাদামি ডিম পাড়ে সাধারণত রোড আইল্যান্ড রেডস বা প্লাইমাউথ রকস প্রজাতির মুরগিরা। সাদা ডিম পাড়ে সাধারণত লেগহর্নের মতো মুরগিরা। খোসার রঙের বৈচিত্র ডিমের পুষ্টি উপাদান বা গুণমানের সঙ্গে সম্পর্কিত নয়।

পুষ্টির দিক থেকে বিচার করলে বাদামি এবং সাদা উভয় ডিমেই যথেষ্ট পরিমাণে প্রোটিন, ভিটামিন এবং খনিজ রয়েছে। ভিটামিন বি ১২, ভিটামিন ডি, রিবোফ্লাভিন, সেলেনিয়াম এবং কোলিনের মতো প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। যা সুস্বাস্থ্য বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ। দুই ধরনের ডিমের মধ্যে স্বাদ বা পুষ্টির মানের পার্থক্য ন্যূনতম।

সকলের মধ্যে একটি ভ্রান্ত ধারণা, বাদামি ডিম স্বাস্থ্যকর কারণ এগুলির দাম বেশি। কিন্তু তা নয়। বেশি মূল্যের কারণ, বাদামি ডিম পাড়া মুরগিরা সাধরণত বড় হয়। বেশি খাবার খায়। যার ফলে উৎপাদন খরচ বেড়ে যায়। খরচের পার্থক্যের উপর পুষ্টির শ্রেষ্ঠত্ব নির্ভর করে না।

ডিমের পুষ্টি নির্ভর করে মুরগি কী খাবার খাচ্ছে এবং কীভাবে জীবনযাপন করছে, তার উপর। মুক্ত পরিসরে বেড়ে ওঠা মুরগি, বা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড খাওয়া মুরগির ডিমে পুষ্টিগুণ বেশি। গবেষণায় দেখা গিয়েছে, যে যে মুরগিকে রোদে ঘোরাফেরা করার অনুমতি দেওয়া হয়, সেগুলির ডিমে ৩-৪ গুণ বেশি ভিটামিন ডি পাওয়া যায়।

এই সূত্রটি বাদামি এবং সাদা উভয় ডিমের ক্ষেত্রেই প্রযোজ্য। এবং ডিমের খোসার রঙের চেয়ে মুরগির জীবনধারা এবং খাওয়া দাওয়ার উপরেই পুষ্টিগুণ বেশি নির্ভর করে। (এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন।)


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]