জয়েন্টের ব্যথা? এই শুকনো ফল খেলেই মিলবে উপকার!


ফারহানা জেরিন: , আপডেট করা হয়েছে : 03-12-2023

জয়েন্টের ব্যথা? এই শুকনো ফল খেলেই মিলবে উপকার!

জয়েন্টে ব্যথা এবং ফোলার সমস্যা আজকাল একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এখন, বয়স্কদের পাশাপাশি তরুণরাও এই ধরনের ব্যথা এবং ফোলার সমস্যায় ভুগছেন। এর উপশমের জন্য এমন একটি শক্তিশালী শুকনো ফল রয়েছে যা মস্তিষ্ককে ঠাণ্ডা রাখে এবং এর জয়েন্টের ব্যথাকে দূর করে। আমরা বলছি আখরোটের কথা, এতে থাকা বিশেষ ভিটামিন ও মিনারেল শরীরের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। আখরোটকে আয়ুর্বেদ ও ইউনানি চিকিৎসায় বিশেষ গুরুত্ব দেওয়া হয়।

আখরোট একটি ড্রাই ফ্রুট, এর বিশেষ বৈশিষ্ট্যের কারণে এটি সারা বিশ্বেই খাওয়া হয়। এমনকি যে দেশগুলিতে এটি জন্মায় না, সেখানেও এর আমদানি করে খাওয়ার ঐতিহ্য রয়েছে। এর মৃদু মিষ্টতা এবং স্বাদ চমৎকার। এর গঠনও সম্পূর্ণ ভিন্ন। প্রচুর ক্যালোরি ছাড়াও আখরোটে প্রোটিন, ফ্যাট, ফাইবার, কার্বোহাইড্রেট, থায়ামিন, ভিটামিন বি৬, ফোলেট, ম্যাঙ্গানিজ, কপার, জিঙ্ক, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের মতো বিশেষ পুষ্টিকর নানা উপাদান রয়েছে।

১. জয়েন্টের ব্যথা এবং ফোলার সমস্যায় ভুগে থাকলে আখরোট এর থেকে মুক্তি দেবে। মুম্বাই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ডিন বৈদ্যরাজ দীননাথ উপাধ্যায়ের মতে, আখরোটকে আয়ুর্বেদ এবং ইউনানি পদ্ধতিতে বিশেষ গুরুত্ব প্রদান করা হয়। এটির নিয়মিত সেবন জয়েন্টের ব্যথা এবং ফোলা প্রতিরোধ করে। প্রাচীন আয়ুর্বেদিক গ্রন্থ 'চরকসংহিতা'য় আখরোটকে দেহের জন্য মসৃণ, মিষ্টি এবং প্রাণবন্ত বলে মনে করা হয়েছে। এটি শরীরকে জয়েন্টের ব্যথা এবং ফোলা থেকেও রক্ষা করে। ইউনানি চিকিৎসা পদ্ধতিতে, শরীরকে সুস্থ রাখতে এবং এই ধরনের ব্যথা এবং ফোলা এবং সেই সঙ্গে বাত প্রতিরোধ করতে আখরোট খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

২. ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড নামক একটি পুষ্টি উপাদান আখরোটে পাওয়া যায়। এটি শুধু জয়েন্ট, ফোলা এবং আর্থ্রাইটিসের ইত্যাদি প্রতিরোধেই উপকারী নয়, এটি মস্তিষ্কের জন্যও উপকারী।

৩. আখরোটে পাওয়া পুষ্টিকর উপাদান এবং অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে ফ্রি র‌্যাডিক্যাল কমিয়ে মানসিক চাপ কমাতে সাহায্য করে। এর থেকে যে তেল পাওয়া যায় তা পারকিনসন্স রোগ (কম্পন এবং পেশি শক্ত হওয়া) প্রতিরোধ করে এবং বিষণ্ণতা ও মানসিক ক্লান্তি দূর করতেও সহায়ক। এটি স্মৃতিশক্তিও উন্নত করে এবং মানসিক শীতলতা বজায় রাখে।

৪. আখরোটকে অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ বলে মনে করা হয়। এই উপাদানটি শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়ক। আসলে, এলডিএলের কারণে, ট্রাইগ্লিসারাইডের মাত্রা বৃদ্ধি পায়। নিয়মিত আখরোট সেবন একে নিয়ন্ত্রণে রাখে। এটি নিয়ন্ত্রণে রাখলে রক্তচাপের মাত্রা স্বাভাবিক অবস্থায় থাকার সম্ভাবনা থাকে।

৫. উপযুক্ত পরিমাণে আখরোট খেলে হাড়ের স্বাস্থ্য বজায় থাকে এবং এতে উপস্থিত তেল ত্বক ও চুলের জন্যও উপকারী। আখরোটে প্রাপ্ত আলফা-লিনোলিক অ্যাসিড যা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডেরই আরেকটি রূপ। এই তৈলাক্ত উপাদান হাড়ের পুষ্টি জোগাতে কার্যকরী। এই দুটি উপাদানই পেশি সুস্থ রাখতেও সহায়ক। আখরোটে উপস্থিত বিশেষ পুষ্টিকর উপাদান ত্বককে তৈলাক্ত ও চকচকে করে। এছাড়াও বলিরেখা থেকে রক্ষা করে। ত্বক ছাড়াও ভিটামিন সি এবং ই চুলের জন্যও উপকারী বলে মনে করা হয়।

এই শুকনো ফলটি হাজার হাজার বছর ধরে বিশ্বে খাওয়া হয়ে আসছে। খাদ্য ইতিহাসবিদরা বিশ্বাস করেন যে আখরোট উত্তর ও দক্ষিণ আমেরিকা, দক্ষিণ ইউরোপ, এশিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের (প্রায় সাত হাজার খ্রিস্টপূর্ব) স্থানীয় ফল। এছাড়াও তুরস্ক, ইরান, তুর্কমেনিস্তান, চিন, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম, কোরিয়া এবং দক্ষিণ পূর্ব এশিয়ার অন্যান্য দেশেও এটি উৎপন্ন হয়। ভারতে এর উৎপাদনের সময় অনেক প্রাচীন। আমাদের সংস্কৃতিতে এর বিশেষ উপযোগিতা রয়েছে বলে মনে করা হয়।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]