প্যালেস্তাইনকে ৩ লক্ষ মার্কিন ডলার দিলেন মালালা


আন্তর্জাতিক ডেস্ক , আপডেট করা হয়েছে : 19-10-2023

প্যালেস্তাইনকে ৩ লক্ষ মার্কিন ডলার দিলেন মালালা

ইজরায়েল-হামাস যুদ্ধ নিয়ে কার্যত দুটি ভাগে ভাগ হয়ে গিয়েছে বিশ্ব। ভারত-সহ অধিকাংশ শক্তিধর দেশ প্রথম থেকেই ইজরায়েলের পাশে দাঁড়িয়েছিল। তবে গাজা হাসপাতালে রকেট হামলার নিন্দায় সরব হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ সমস্ত দেশই। এবার গাজা হাসপাতালে হামলার নিন্দায় সরব হলেন নোবেল শান্তি পুরস্কারজয়ী মালালা ইউসুফজাই।

শুধু তাই নয়, প্যালেস্তাইনের নাগরিকদের পাশে দাঁড়িয়ে ২.৫ কোটি টাকা আর্থিক সহায়তাও করেছেন মালালা।

গাজার অসহায় মানুষদের পাশে দাঁড়িয়ে এক ভিডিয়ো বার্তাও দিয়েছেন মালালা ইউসুফজাই। ভিডিয়ো-বার্তায় গাজা হাসপাতালের তীব্র নিন্দা করে তিনি বলেছেন, “গাজার আল-আহলি হাসপাতালে বোমা নিক্ষেপের ঘটনা দেখে আমি আতঙ্কিত। এই ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি।” ইজরায়েল সরকারকে গাজার অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর আবেদন জানিয়ে মালালা ভিডিয়ো-বার্তায় আরও বলেন, “ইজরায়েলি সরকারের কাছে আবেদন জানাচ্ছি, গাজায় মানবিক অনুদান প্রবেশের অনুমতি দিন এবং যুদ্ধবিরতির আহ্বান জানান।” যুদ্ধ-বিধ্বস্ত প্যালেস্তাইনের নাগরিকদের সাহায্যের জন্য অনুদানের ৩টি হেল্পলাইনের মাধ্যমে সরসারি ৩ লক্ষ মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ২.৫ কোটি টাকা) দিচ্ছেন বলেও মালালা জানিয়েছেন।

তবে প্যালেস্তাইনের নাগরিকদের অর্থ সাহায্য করলেও তিনি শান্তিকামী সকলের পাশে বলেও জানান মালালা ইউসুফজাই। ভিডিয়ো-বার্তায় তিনি বলেন, “ইজরায়েল, প্যালেস্তান-সহ বিশ্বজুড়ে যাঁরা শান্তির জন্য কাতর আবেদন জানাচ্ছে, আমি তাঁদের পাশে রয়েছি। পাল্টা শাস্তি দেওয়া কোনও সঠিক পদক্ষেপ উত্তর নয়।” তিনি আরও জানান, গাজার অর্ধেক জনসংখ্যার বয়স ১৮ বছরের কম এবং তাদের বাকি জীবন যুদ্ধ-বোমাবর্ষণের মধ্যে কাটাতে দেওয়া উচিত নয়। তাদের কথা ভেবে ইজরায়েল সরকারকে যুদ্ধবিরতি ও শান্তি স্থাপনের আবেদন জানান নোবেলজয়ী মালালা ইউসুফজাই।

প্রসঙ্গত, ইজরায়েল ও হামাস যুদ্ধে সবচেয়ে ক্ষতিগ্রস্ত নিরীহ নাগরিকেরা। প্রাণ বাঁচাতে প্যালস্তাইনের বহু নাগরিক গাজার আল আহালি হাসপাতালে ঠাঁই নিয়েছিলেন। ভেবেছিলেন, অন্তত হাসপাতাল নিরাপদ। কিন্তু, সেই হাসপাতালেও ইজরায়েলি রকেট হামলা হয়েছে এবং শিশু, বয়স্ক, রোগী-সহ অন্তত ৫০০ জনের মৃত্যু হয়েছে। এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে বিভিন্ন দেশ। যদিও এই রকেট হামলার দায় নেয়নি ইজরায়েল সরকার। ইজরায়েলের কোনও জঙ্গিগোষ্ঠী এই হামলা চালাতে পারে বলে ইজরায়েল সরকারের দাবি। ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]