হামাসের বিরুদ্ধে এক্সের ক্র্যাকডাউন! একযোগে বন্ধ শতাধিক অ্যাকাউন্ট


আন্তর্জাতিক ডেস্ক , আপডেট করা হয়েছে : 12-10-2023

হামাসের বিরুদ্ধে এক্সের ক্র্যাকডাউন! একযোগে বন্ধ শতাধিক অ্যাকাউন্ট

হামাসের সমর্থকরাও বিদ্বেষ উসকে দিতে ইসরায়েলের এই পাল্টা আক্রমণের সুযোগ নিতে শুরু করেছে। হামাসের সমর্থনে শতাধিক অ্যাকাউন্ট সোশ্যাল মিডিয়ায় সক্রিয় হয়ে উঠেছে, যারা ইসরায়েলি পদক্ষেপের নামে লিবিয়া, ইয়েমেন ও সিরিয়ায় গৃহযুদ্ধের ভিডিও এবং ছবি পোস্ট করে ঘৃণা ও বিভ্রান্তি ছড়াচ্ছে।

এখন ইলন মাস্কের কোম্পানি এক্স হামাস সমর্থকদের বিরুদ্ধে ক্র্যাকডাউন শুরু করেছে। ঘৃণ্য ও বিভ্রান্তিকর বিষয়বস্তু ছড়ানো শত শত অ্যাকাউন্ট চিরতরে বন্ধ করে দেওয়া হয়েছে।

এক্স কি কর্ম সম্পর্কে বলেছেন?

রয়টার্স জানিয়েছে, এক্স সিইও লিন্ডা ইয়াকারিনো বৃহস্পতিবার এই পদক্ষেপের কথা জানিয়েছেন। ইয়াকারিনো বলেছেন যে হামাস-সম্পর্কিত অ্যাকাউন্টগুলি ঘৃণ্য এবং বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছে। ইসরায়েলে হামাসের হামলার পর X এই ধরনের শত শত হামাস-অনুষঙ্গিক অ্যাকাউন্ট সরিয়ে দিয়েছে। এর পাশাপাশি, প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়া হাজার হাজার বিভ্রান্তিকর বিষয়বস্তুও সরিয়ে দেওয়া হচ্ছে বা সেগুলিকে বিভ্রান্তিকর হিসাবে চিহ্নিত করার আওতায় আনা হচ্ছে।

ইয়াক্কারিনো ইইউ কমিশনার ব্রেটনকে লেখা চিঠিতে হামাস সম্পর্কিত অ্যাকাউন্ট বন্ধ করার তথ্য দিয়েছেন। চিঠিতে তিনি বলেন, "আমরা তাত্‍ক্ষণিকভাবে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশসহ সারা বিশ্ব থেকে প্রাপ্ত অনুরোধে সাড়া দিচ্ছি।" ইউরোপীয় ইউনিয়ন ইস্রায়েলে হামাসের আক্রমণের পরে এক্স-এ ভাইরাল হওয়া বিভ্রান্তিকর এবং মর্মান্তিক বিষয়বস্তু নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল। এটিকে জনগণের উদ্বেগের বিষয় বলে অভিহিত করে সংঘ এলন মাস্ককে এই ধরনের বিষয়বস্তুর বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে।

X কন্টেন্ট না সরিয়ে ফেললে EU জরিমানা আরোপ করে যদি X তার প্ল্যাটফর্ম থেকে হামাসের হামলার সাথে সম্পর্কিত নগ্ন, বিকৃত মৃতদেহ এবং গুরুতর আহত ব্যক্তিদের ছবি এবং ভিডিওগুলি সরিয়ে না ফেলত, তাহলে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারত। ইইউ কমিশনার ব্রেটন এক্স-এর সিইওকে লেখা চিঠিতে এ বিষয়ে সতর্ক করেছেন। এই পদক্ষেপটি EU এর নতুন ডিজিটাল পরিষেবা আইনের অধীনে নেওয়া হত, যেখানে X তার উপার্জনের ৬ শতাংশ জরিমানা করা যেতে পারে। এছাড়াও, ইইউ দেশগুলিতে এর পরিষেবাগুলি বন্ধ করা যেতে পারে।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]