অবাঞ্ছিত গর্ভধারণ এড়াতে ব্যবহৃত কপার-টি লাগানোর রয়েছে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া


ফারহানা জেরিন , আপডেট করা হয়েছে : 12-09-2023

অবাঞ্ছিত গর্ভধারণ এড়াতে ব্যবহৃত কপার-টি লাগানোর রয়েছে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া

অবাঞ্ছিত গর্ভধারণ এড়াতে, মহিলাদের মধ্যে রয়েছে জন্মনিয়ন্ত্রণ বড়ি থেকে শুরু করে আরও অনেকগুলি বিকল্প , তবে আজও গ্রাম এবং ছোট শহরের মহিলারা কপার-টিকে একটি অর্থনৈতিক পদ্ধতি হিসাবে বিবেচনা করে।

আসলে, কপার-টি ইনস্টল করা অর্থনৈতিক হওয়ার পাশাপাশি বেশ নিরাপদ বলে মনে করা হয়। একই সঙ্গে একবার প্রয়োগ করলে তিন-পাঁচ বছর অবাঞ্ছিত গর্ভধারণের আশঙ্কা থাকে না মহিলাদের। এর প্রক্রিয়াও খুব দীর্ঘ এবং কঠিন নয়, তবে কপার-টি প্রয়োগ করলে কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়।

অবাঞ্ছিত গর্ভধারণ এড়াতে যদি কোনও মহিলাকে কপার-টি প্রয়োগ করতে হয়, তবে প্রথমে তার উপকারিতা এবং পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে জানা উচিত্‍। এর সঙ্গে, কপার-টি সম্পর্কিত সতর্কতা অবলম্বন করাও খুব গুরুত্বপূর্ণ। তাহলে চলুন জেনে নেই এ বিষয়ে আমাদের বিশেষজ্ঞরা কী বলছেন-

কপার-টি কীভাবে কাজ করে: কপার-টি মানে হল গর্ভনিরোধক যন্ত্র যা ইংরেজি অক্ষর 'T' এর আকারে। ডাক্তাররা জরায়ুর ভেতরে এটি লাগিয়ে দেন। এটি প্রয়োগ করার পরে, শুক্রাণুর গতিশীলতা হ্রাস পায়, যার কারণে অবাঞ্ছিত গর্ভধারণের সম্ভাবনা অনেকটাই কমে যায়।

কপার-টি সম্পর্কে বিশেষজ্ঞরা যা বলছেন: কপার-টি লাগানোর কোন পার্শ্বপ্রতিক্রিয়া আছে কি? এ বিষয়ে লাল বাহাদুর শাস্ত্রী হাসপাতালের গাইনোকোলজিস্ট ডাঃ মঞ্জু বলেন, কপার-টি প্রয়োগের ফলে পেটের নিচের অংশে (পেলভিস) ব্যথা অনুভূত হতে পারে। এ ছাড়া পিরিয়ডের ধরণেও পরিবর্তন দেখা যায়। সেই সঙ্গে ইউরিন ইনফেকশনেরও সম্ভাবনা থাকে। ডাঃ মঞ্জু গোয়াল আরও বলেন যে যদিও এটি সব ক্ষেত্রেই নয় এবং কপার-টি ব্যবহার করা নিরাপদ।

জরুরী সতর্কতা: কপার-টি লাগানোর কিছু ক্ষেত্রে মহিলাদের অস্বস্তি বোধ হতে পারে বা রক্তপাতের সমস্যা হতে পারে। এই ধরনের উপসর্গ দেখা দিলেই অবিলম্বে চিকিত্‍সকের সঙ্গে যোগাযোগ করা উচিত্‍। যদিও কপার-টি পরিপক্ক হওয়ার সময়কাল ৩ থেকে ৫ বছর, তবে এটি ডিভাইসের মানের উপর নির্ভর করে। তাই ভালো ডাক্তারের পরামর্শ নিয়েই কপার-টি প্রয়োগ করুন।

কপার-টি নিষ্কাশন প্রক্রিয়া: যেহেতু কপার -টি পাঁচ থেকে তিন বছরের জন্য একবার প্রয়োগ করা হয়, তবে এটি এর মধ্যে অপসারণ করা যেতে পারে। যদি পিরিয়ড শেষ হওয়ার আগে বা পরে কপার-টি অপসারণ করতে চান তবে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন এবং পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করুন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]