ফেসবুকে লোভনীয় বিজ্ঞাপন থেকে সাবধান!


অনলাইন ডেস্ক: , আপডেট করা হয়েছে : 10-08-2023

ফেসবুকে লোভনীয় বিজ্ঞাপন থেকে সাবধান!

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন পণ্য বিক্রির লোভনীয় বিজ্ঞাপন দিয়ে অর্থ আত্মসাতের অভিযোগে রবিন বিশ্বাস নামে একজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

মঙ্গলবার (৮ আগস্ট) কক্সবাজার জেলার সদর থানার কলাতলী এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।

গ্রেফতারের সময় রবিনের হেফাজত থেকে প্রতারণার কাজে ব্যবহৃত একটি মোবাইল সেট এবং ৪টি সিম কার্ড উদ্ধার করা হয়।
 
সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের সহকারী পুলিশ কমিশনার মো. আরিফুল হোসেইন তুহিন বলেন, ভুক্তভোগী তার ফেসবুক পেজ ব্রাউজ করার সময় দেখতে পান যে মেসার্স বিসমিল্লাহ এন্টারপ্রাইজ নামের একটি ফেসবুক পেজ থেকে স্বল্প মূল্যে পণ্য বিক্রির পোস্ট দিয়েছে। এরপর মোবাইল ফোনে যোগাযোগ করে  ভুক্তভোগী বিকাশে ও নগদে মোট এক লাখ পাঁচ হাজার টাকা পাঠান। পরবর্তীতে তিনি ওই নম্বরে যোগাযোগের চেষ্টা করলে নম্বরটি বন্ধ পান এবং প্রতারণার বিষয়টি বুঝতে পারেন। এরপর ভুক্তভোগী খিলগাঁও থানায় মামলা দায়ের করেন।
 
তিনি বলেন, অনলাইন মনিটরিং ও তথ্য প্রযুক্তির সহায়তায় এ ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে মেসার্স বিসমিল্লাহ এন্টারপ্রাইজের স্বত্বাধীকারী রবিন বিশ্বাসকে শনাক্ত করা হয়। পরে বিশেষ অভিযান চালিয়ে রবিনকে গ্রেফতার করা হয়।

পুলিশের এই কর্মকর্তা বলেন, রবিন পাঁচটি ফেসবুক পেজের মাধ্যমে পাঁচ লক্ষ টাকার মুদি পণ্য দুই লক্ষ টাকায় বিক্রির বিজ্ঞাপন দিতো। এসব পেজের প্রতারণামূলক বিজ্ঞাপন ফেসবুকের মাধ্যমে ভুক্তভোগীদের কাছে পৌঁছে দিতে সে নিয়মিত পোস্ট বুস্টিং করতো। এরপর ওই বিজ্ঞাপনে কোনো ভুক্তভোগী আকৃষ্ট হয়ে যোগাযোগ করলে প্রতারক রবিন শুরুতে ৫০% টাকা বুকিং মানি হিসেবে দেয়ার জন্য বলতো। ভুয়া এনআইডির বিকাশ ও নগদ অ্যাকাউন্টে বুকিং মানি গ্রহণের পর সে ক্রেতাকে ব্লক করে দিতো।

রবিনকে খিলগাঁও থানায় দায়ের করা মামলায় গ্রেফতার দেখানো হয়েছে।

Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]