যে কারণে যুক্তরাষ্ট্রের উটাহ'র স্কুলে নিষিদ্ধ হলো বাইবেল!


ইমা এলিস, নিউ ইয়র্ক: , আপডেট করা হয়েছে : 04-06-2023

যে কারণে যুক্তরাষ্ট্রের উটাহ'র স্কুলে নিষিদ্ধ হলো বাইবেল!

যুক্তরাষ্ট্রের উটাহ অঙ্গরাজ্যের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোতে খ্রিস্টান ধর্মাবলম্বীদের ধর্মগ্রন্থ বাইবেল নিষিদ্ধ করা হয়েছে। বাইবেলে ‘অশ্লীলতা এবং সহিংতার’ উপকরণ রয়েছে এ যুক্তিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে রাজ্যের একটি শিক্ষা বিভাগ। শনিবার (৪ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন ব্রিটিশ  বিবিসিসহ বিভিন্ন সংবাদমাধ্যম। এতে বলা হয়েছে, এক শিক্ষার্থীর অভিভাবকের অভিযোগের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই অভিভাবক দাবি করেছেন, রাজা জেমসের বাইবেলে এমন কিছু বিষয় রয়েছে যেগুলো শিশুদের জন্য অনুপযুক্ত।

যুক্তরাষ্ট্রের বংলা সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর আনিয়েছে।

উটাহর রিপাবলিকান সরকার ২০২২ সালে একটি আইন পাস করে। ওই আইন অনুযায়ী, ‘অশ্লীল অথবা অশালীন’ বই স্কুলে নিষিদ্ধ থাকবে। এখন পর্যন্ত এই আইন অনুযায়ী যেসব বই নিষিদ্ধ করা হয়েছে সেগুলো ‘যৌন শিক্ষা এবং পরিচয়’ এর সঙ্গে সম্পর্কিত।

যুক্তরাষ্ট্রের রক্ষণশীলরা সমালোচিত ‘সমকামী অধিকার এবং জাতিগত শিক্ষার’ ওপর যেসব বই আছে সেগুলো নিষিদ্ধের চেষ্টা চালাচ্ছে। তাদের এমন প্রচেষ্টার মধ্যেই এ নিষেধাজ্ঞা আসল। যুক্তরাষ্ট্রে এ ধরনের নিষেধাজ্ঞা দেওয়ার বিধান রয়েছে টেক্সাস, ফ্লোরিডা, মিসৌরি এবং দক্ষিণ ক্যারোলিনায়। এছাড়া কথিত কিছু অসাম্প্রদায়িক রাজ্যতেও এমন আইন রয়েছে।

রাজ্যের সল্ট লেক সিটির ডেভিস স্কুল বিভাগ গত সপ্তাহে স্কুলগুলোতে বাইবেল নিষিদ্ধের নির্দেশ দেয়। ২০২২ সালের ডিসেম্বরে বাইবেল নিয়ে অভিযোগটি করেন এক অভিভাবক। তার অভিযোগের প্রেক্ষিতেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ওই অভিভাবক অভিযোগ করেন, ‘রাজা জেমসের বাইবেলে এমন কিছু নেই; যা শিশুদের শিখতে হবে। আর এছাড়া আমাদের বর্তমান দৃষ্টিতে এটি অশ্লীলতার সামিল।’


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]