স্মার্ট প্যান্ট : চেইন খুললেই সঙ্গীর কাছে যাবে নোটিফিকেশন!


সুমাইয়া তাবাস্সুম: , আপডেট করা হয়েছে : 03-06-2023

স্মার্ট প্যান্ট : চেইন খুললেই সঙ্গীর কাছে যাবে নোটিফিকেশন!

স্মার্ট প্যান্টের কথা শুনেছেন কখনো? প্রায় সবার কাছেই ‘স্মার্ট ফোন’ থাকলেও ‘স্মার্ট প্যান্ট’ শব্দটি একেবারে নতুন। এক ব্যক্তি স্মার্ট প্যান্ট তৈরি করে এরই মধ্যে আলোড়ন সৃষ্টি করেছেন। বিশেষ এই প্যান্টের চেইন খুললেই সঙ্গে সঙ্গে ফোনে নোটিফিকেশন চলে আসছে। অর্থাৎ সেটির সংযোগ যদি সঙ্গীর ফোনের সঙ্গে করা থাকে, তাহলে চেইন খুললেই সঙ্গীর কাছে চলে যাবে নোটিফিকেশন।

গাই ডুপন্ট নামে এক ব্যবহারকারী টুইটারে স্মার্ট প্যান্টের একটি ভিডিও শেয়ার করেছেন। এ ভিডিওতে দেখা যাচ্ছে, প্যান্টের চেইন খোলা হলেই মোবাইলে পুশ নোটিফিকেশন পান ওই ব্যক্তি। এটি তিনি তার এক বন্ধুর জন্য তৈরি করেছেন। টুইটে তিনি জানান, তিনি তার বন্ধুর অনুরোধে এ স্মার্ট প্যান্টগুলো তৈরি করেছেন।

তার বন্ধু এমন একটি প্যান্ট চেয়েছিলেন, যার জিপ খোলার সঙ্গে সঙ্গে তার সময় জানা যাবে।

যেভাবে কাজ করে এই স্মার্ট প্যান্ট : একটি টুইটে ডুপন্ট জানিয়েছেন তিনি কিভাবে স্মার্ট প্যান্ট তৈরি করেছেন। ডুপন্ট হল ইফেক্ট সেন্সরসহ এক জোড়া জিন্সের সঙ্গে কিছু সুরক্ষা পিন কানেক্ট করেছেন এবং জিপারের সঙ্গে একটি শক্তিশালী চুম্বকও সংযুক্ত করেছেন। এ প্রক্রিয়াটিতে কিছু তারেরও প্রয়োজন পড়েছে, যা ইএসপি-৩২-এর সঙ্গে কানেক্ট করা আছে।

ফলে যখনই জিপ খোলা হয়, তখন ইফেক্ট সেন্সর কয়েক সেকেন্ডের জন্য চালু হয়ে যায়। তার পরেই ফোনে একটি নোটিফিকেশন যায়। অর্থাৎ কখন জিপ খোলা হচ্ছে, কখন বন্ধ করা হচ্ছে, এমনকি কতক্ষণের জন্য খোলা হয়েছে, তার সব তথ্য মোবাইলে থেকে যায়। ‘ওয়াই আই এফ এল ওয়াই’ (WiFly) পরিষেবার মাধ্যমে মোবাইলে নোটিফিকেশন পাওয়া যায়। সেন্সর লাগানো থাকায় এ স্মার্ট প্যান্টটি ধোয়া যাবে না।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]