হৃদ্‌রোগের ঝুঁকি কমাবেন যেভাবে


ফারহানা জেরিন: , আপডেট করা হয়েছে : 02-06-2023

হৃদ্‌রোগের ঝুঁকি কমাবেন যেভাবে

অনিয়ন্ত্রিত জীবনপদ্ধতি আর খাবারের তালিকায় শৃঙ্খলা না মানা কারণে বাড়ছে হৃদ্‌রোগের ঝুঁকি। অনেক সময় দেখা যায় নিজেকে ঠিক রাখতে পছন্দের খাবারের উপর ডাক্তার থেকে নিষেধাজ্ঞা আসে। তবুও থেকে যায় জীবনের শঙ্কা। এমন ভয়াবহ অবস্থা থেকে পরিত্রান পেতে আগে থেকেই হতে হয় সতর্ক। প্রতিদিনের খাবারে কিছু পরিবর্তন আনলেই রক্ষা মিলবে হৃদ্‌রোগের মতো কঠিন স্বাস্থ্যঝুঁকি থেকে।

খাসির বদলে মুরগি

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, ‘লাল’ মাংস খেলে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা ৯ শতাংশ বেড়ে যায়। এই লাল মাংস হচ্ছে খাসির মাংস। হৃদ্‌রোগ থেকে বাঁচতে হলে খাসির বদলে মুরগির মাংস খাওয়া যেতে পারে। খাসির মাংস ঝুঁকি বাড়িয়ে তুলে।

তেলে ভাজা খাবার  

অনেক চেষ্টা করেও তেলে ভাজা খাবারের লোভ সামলাতে পারছেন না। এই অভ্যাসের ফলেই কিন্তু অজান্তেই বেশির ভাগ মানুষের হৃদ‌্‌রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বেড়ে চলেছে। পুষ্টিবিদেরা বলছেন, ভাজার বদলে যদি অন্য কোন কিছু খাবার খাওয়ার অভ্যাস করা যায়, তবে এই সমস্যা অনেকটাই ঠেকিয়ে রাখা যেতে পারে।

পাউরুটিতে মাখনের বদলে ডিম

সকালে পাউরুটির সাথে মাখন খান অনেকেই। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, পাউরুটির উপর মাখন দেয়ার অভ্যাস ছাড়তে হবে। শুধু পাউরুটি খেতে যদি সমস্যা হয়, তবে ডিমকে বিকল্প হিসেবে নিতে পারেন। মাখনের চাইতে ডিম অনেকটা উপকারী এ দিক থেকে।  

আইসক্রিম পরিহার

মাঝে মধ্যেই আইসক্রিম খেয়ে ফেলেন। কিন্তু সমস্যা হলো আইসক্রিম খাওয়ার অভ্যাসে রক্তে বাড়তে থাকে কোলেস্টেরল। পরবর্তীকালে যা হৃদ্‌রোগের কারণ হয়ে দাঁড়ায়। তাই হুটহাট আইসক্রিম খাওয়া যাবে না।

কোমল পানীয় 

গরমে বার বার ঠান্ডা কোমল পানীয়তে চুমুক দিচ্ছেন। কিন্তু এই পানীয়তে থাকা কৃত্রিম শর্করা যে হৃদ্‌যন্ত্রের ক্ষতি করছে, টের পেয়েছেন কী? পুষ্টিবিদেরা বলছেন, স্বাস্থ্যের ঝুঁকি কমাতে কোমল পানীয় না খেয়ে ফল থেকে তৈরি রস খেতে পারেন। 


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]