বেলগ্রদে ৭০ জনের বেশি হামলাকারী নিহত, দাবি রাশিয়ার


আন্তর্জাতিক ডেস্ক , আপডেট করা হয়েছে : 24-05-2023

বেলগ্রদে ৭০ জনের বেশি হামলাকারী নিহত, দাবি রাশিয়ার

ইউক্রেন থেকে রাশিয়ার বেলগ্রদ অঞ্চলে ঢুকে সশস্ত্র অনুপ্রবেশকারীরা হামলা চালিয়েছে বলে দাবি করেছে মস্কো। রাশিয়া বলেছে, ওই হামলা রোধে চালানো অভিযানে ৭০ জনেরও বেশি আক্রমণকারী নিহত হয়েছেন। রাশিয়ার ভূখণ্ড থেকে পালিয়ে যাওয়ার আগে হামলাকারীরা প্রায় ২৪ ঘণ্টা ধরে রুশ বাহিনীর সঙ্গে যুদ্ধ করেছে। খবর- আল-জাজিরা। 

বুধবার রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএর প্রতিবেদনে বলা হয়েছে, ৭০ জন জঙ্গি, চারটি সাঁজোয়া যান ও পাঁচটি পিকআপ ধ্বংস করা হয়েছে। আজ বেলগ্রদ অঞ্চলে অভিযান বাতিল করা হয়েছে। প্রতিবেদনে হামলাকারীদের ‘ইউক্রেনের নাশকতা ও তথ্য নিতে আসা গ্রুপ’ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকভ বলেছেন, স্থানীয় সৈন্য, বিমান হামলা ও কামানের মাধ্যমে শত্রুদের ধ্বংস করা হয়েছে। বাদবাকি সৈন্যদের ইউক্রেনের ভূখণ্ডে ঠেলে দেওয়া হয়েছে। পুরো নির্মূল হওয়ার আগ পর্যন্ত তাদের ওপর গোলাবর্ষণ করা হবে।

রুশ কর্মকর্তারা জানান, যুদ্ধের সময় সীমান্তের নয়টি গ্রাম খালি করা হয়েছে। এ সময় আর্টিলারি ও মর্টারের গুলি ১৩ জন আহত হয়েছেন। উদ্ধারের সময় এক নারী মারা গেছেন। এছাড়া কোজিংকা গ্রামে এক বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

রাশিয়া বলছে, মস্কো গত বছর ইউক্রেনে আক্রমণ শুরুর পর রাশিয়ার ভূখণ্ডে এটি ছিল সবচেয়ে বড় আক্রমণ।  সীমান্ত অঞ্চলে অনুপ্রবেশকারী সশস্ত্র গোষ্ঠীগুলোকে প্রতিরোধ করতে রাশিয়া মঙ্গলবার জেট ও আর্টিলারি মোতায়েন করেছে।

রাশিয়ায় অনুপ্রবেশ করে হামলার দায় স্বীকার করেছে পুতিনবিরোধী সশস্ত্র সংগঠন ফ্রিডম অব রাশিয়া লিজন ও রাশিয়ান ভলান্টিয়ার কোর (আরভিসি)। তবে এ হামলার সঙ্গে কোনো ধরনের যোগসাজশ নেই বলে দাবি করেছে ইউক্রেন।

হামলায় ব্যবহৃত যুক্তরাষ্ট্রের তৈরি হামভিসহ পরিত্যক্ত বা ক্ষতিগ্রস্ত পশ্চিমা সামরিক যানের ছবি পরে প্রকাশ করেছে রাশিয়া। যুক্তরাষ্ট্র বলেছে, তারা রাশিয়ার ভেতরে হামলাকে উৎসাহিত করে না। 


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]