অ্যাপের মাধ্যমে ফোনে টাকা লেনদেনে ৫ সতর্কতা


ইব্রাহীম হোসেন সম্রাট: , আপডেট করা হয়েছে : 17-05-2023

অ্যাপের মাধ্যমে ফোনে টাকা লেনদেনে ৫ সতর্কতা

তথ্য-প্রযুক্তির যুগে হাতে থাকা স্মার্ট ফোনের মাধ্যমে খুব সহজেই টাকা লেনদেনসহ বিভিন্ন কাজ সম্পন্ন করা যায়। অ্যাপ ব্যবহার করে টাকা উত্তোলন, জরুরি প্রয়োজনে কারও অ্যাকাউন্টে টাকা পাঠানো একেবারেই সহজ হয়ে গেছে। তবে এই অ্যাপের মাধ্যমে টাকা লেনদেনে সামান্য ভুল হলেই বড় ক্ষতিতে পরতে হতে পারে।

শুধু দেশে নয় স্মার্টফোনে কিছু অ্যাপের মাধ্যমে বিশ্বের যে কোনও প্রান্ত থেকে টাকা-পয়সা আদান প্রদান করা সম্ভব হচ্ছে। তবে অনলাইন লেনদেনে যেমন মানুষের অনেক সুবিধা হয়েছে, তেমনই পাল্লা দিয়ে বেড়েছে জালিয়াতিও। এই চক্রে যুক্তরা প্রতিনিয়ত নজর রেখে চলেছে এই সব অ্যাপ ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের উপর।

মনে রাখতে হবে, যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে গেলে প্রযুক্তির ব্যবহার সম্পর্কে অবশ্যই জানতে হবে। ভালো মন্দ দুই রকমেরই অ্যাপ রয়েছে। কোনটা ব্যবহার করবেন এটা আপনার সচেতনতার ওপর নির্ভর করবে। তাই এই সব অ্যাপ ব্যবহার করার পাশাপাশি কিছু বিষয়ে সচেতন থাকা প্রয়োজন।

১. ব্যবহার করতে হবে বিশ্বস্ত অ্যাপ 'প্লে স্টোর'এ নানা ধরনের ইউপিআই' অ্যাপ রয়েছে। তবে কোনটি সবদিক থেকে বিশ্বস্ত, তা বুঝে নিতে হবে আপনাকেই। গুগল পে, ফোন পে, পেটিএম-এর মতো জনপ্রিয় অ্যাপগুলো বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে যুক্ত থাকা আপাত ভাবে নিরাপদ বলেই মনে হয়।

২. পিন ব্যবহারে থাকতে হবে সতর্ক 'এটিএম' হোক বা ইউপিআই অ্যাপ, তার 'পিন' (পার্সোনাল আইডেন্টিফিকেশন নাম্বার) যেন সুরক্ষিত থাকে। কারণ, 'পিন হাতিয়ে নেওয়ার জন্যই জালিয়াতরা ওঁত পেতে বসে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে কিছুদিন অন্তর 'পিন' বদলে ফেলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

৩. টাকা দেওয়ার আগে যাচাই করে নিন কাউকে টাকা দেওয়ার আগে এই ব্যক্তির নাম এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য যাচাই করে নিন। একই নামে দু'জন ব্যক্তি থাকতেই পারেন। কিন্তু তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর সাধারণত এক হয় না। তাই 'ভেরিফাই পেমেন্ট অ্যাড্রেস' এ গিয়ে তা যাচাই করে, তবেই টাকা পাঠাবেন।

তথ্যপ্রযুক্তি সকল নিউজ পড়তে এখানে ক্লিক করুন। 

৪. ভুয়ো ফোন বা মেসেজ সম্পর্কে সচেতন থাকুন ব্যক্তিগত তথ্য জানতে চেয়ে অনেক সময়ই ফোন বা মেসেজ আসে গ্রাহকদের ফোনে। যা আপাত ভাবে দেখে ভুয়ো বলে মনেই হয় না। সেই সব ফোন বা মেসেজ এড়িয়ে চলাই ভাল।

৫. ফোন সুরক্ষিত রাখুন ফোন বা কম্পিউটারের মাধ্যমে কিছু কেনাকাটা করতে গেলে নির্দিষ্ট কিছু ওয়েবসাইট বা অ্যাপ অনেক সময়ই কোনও ব্যক্তির ব্যক্তিগত তথ্য সেখানে 'সেভ' করে রাখতে চায়। এই ফাঁদে পা দেওয়ারও কোনও প্রয়োজন নেই।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]