প্রতিদিন সকালে নিজেকে ৫ মিনিট উপহার দিলেই বিশাল লাভ!


ফারহানা জেরিন , আপডেট করা হয়েছে : 09-05-2023

প্রতিদিন সকালে নিজেকে ৫ মিনিট উপহার দিলেই বিশাল লাভ!

দৈনন্দিন কর্মব্যস্ত জীবনে নিজের জন্য সকালের এ সময়টাকে উপহার দিতে পারেন। খুব বেশি না হলেও অন্তত ৫ মিনিট। আর নিজেকে উপহার দেয়া এ ক্ষুদ্র সময়টিই আপনার জন্য বয়ে আনবে বিশাল লাভের সমাহার। ভাবছেন কীভাবে?

তা হলে জেনে নিন, সকালের এই ৫ মিনিটে খুব কঠিন কোনো ব্যায়াম নয়, নিজের জন্য একটু হেঁটে নিন। আর নিয়মিত এ হাঁটার অভ্যাসেই বদলে যাবে আপনার আগামী দিনগুলো।

বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত সকালে হাঁটার অভ্যাসে শরীরের সচল ক্ষমতা ক্রমশই বাড়তে পারে, সেই সঙ্গে সক্রিয় হয় মানসিক উত্‍ফুল্লতাও। সকালের হাঁটার অভ্যাসে আরও যেসব লাভ বা উপকারিতা রয়েছে সেগুলো হলো-

আপনার শরীরের অতিরিক্ত প্রদাহ কম করতে সাহায্য করে। শরীরের অত্যধিক তাপ ঘাম হিসেবে বেরিয়ে যায়। সারাদিন ভালো কাটে। রাতেও ঘুম ভালো হয়। অল্প সময়েই গভীর ঘুমে ডুব দিতে পারবেন। যে কোনও রকম ব্যথা-বেদনা, পেশিতে সংকোচন এবং গাঁটে ব্যথা থেকে রেহাই মিলবে।

উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে এই অভ্যাস ভুল করেও এড়িয়ে গেলে চলবে না। একটু সময় বের করুন। এটি ব্লাড প্রেসারে খুব কার্যকর। মন বিচলিত থাকলে সহজেই শান্ত হবে, স্ট্রেস কমবে এবং মানসিকভাবে অনেক দৃঢ় থাকবেন।

কখনো মন খারাপ হলে একটু বাইরে গিয়ে মাঠে কিংবা রাস্তায় খালি পায়ে সকালে হেঁটে আসতে পারেন। অনেকটাই রিলাক্স আর স্ট্রেসলেস থাকতে পারবেন।

সকালের হাঁটার অভ্যাসে রক্ত সঞ্চালন ঠিক থাকে। এ অভ্যাস শরীরে রক্ত কোষগুলোকে জাগিয়ে তোলে এবং সুস্থ রাখে। ডায়াবেটিস নিয়ন্ত্রণ, হার্ট ও ফুসফুস সুস্থ রাখতেও সকালে হাঁটার অভ্যাস তৈরি করতে পারেন।

শরীরের অতিরিক্ত চর্বি কমিয়ে ওজন কমানো ও নীরোগ থাকতে দারুণ কার্যকরী হতে পারে সকালে ৫ মিনিট হাঁটার এ অভ্যাস।তাই নিজেকে ভালোবেসে এ ক্ষুদ্র সময়টি আজ থেকেই উপহার দিতে শুরু করুন।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]