বিশ্বজুড়ে কেন পালিত হয় শ্রমিক দিবস? কী হয়েছিল ১ মে?


এক্সক্লুসিভ ডেস্ক , আপডেট করা হয়েছে : 01-05-2023

বিশ্বজুড়ে কেন পালিত হয় শ্রমিক দিবস? কী হয়েছিল ১ মে?

বিশ্বজুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক শ্রমিক দিবস। মে মাসের প্রথম দিনটিকে বিশ্বের সব শ্রমিকদের প্রতি শ্রদ্ধা জানাতে স্মরণ করা হয়। শ্রমিকদের অধিকার নিয়ে আওয়াজ তোলার দিন। ১৩৫ বছর আগে শ্রমিকদের অধিকারের জন্য সংগঠিত এক আন্দোলনকে সম্মান জানাতেই এই বিশেষ দিনটি পালন করা হয় বিশ্বব্যাপী।

কেন ১ মে শ্রমিক দিবস পালন করা হয়? 

সেই ১৮৮৬ সালের কথা। আমেরিকায় ওই সালে এই দিনেই শুরু হয় শ্রমিক আন্দোলন। শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা সেদিন পথে নেমেছিলেন। তাঁদের অধিকার বুঝে নেওয়ার জন্য। সেই সময় দিনে ১৫-১৬ ঘণ্টা কাজ করতে হতো এক একজন শ্রমিককে। যা নিয়ে ধীরে ধীরে ক্ষোভ সৃষ্টি হতে থাকে তাঁদের মনে। সেই ক্ষোভেরই বহিঃপ্রকাশ এই আন্দোলন।

সেদিন পথে নামা শ্রমিকদের ওপর পুলিশ নির্মমভাবে গুলি চালায়। প্রাণ যায় বহু শ্রমিকের। আহত হয়েছিলেন বহু। কিন্তু শ্রমিকদের এই বলিদান বিফলে যায়নি। ১৮৮৯ সালে আন্তর্জাতিক সমাজতান্ত্রিক সম্মেলনে শ্রমিকদের অধিকার নিয়ে প্রস্তাব ওঠে। তাঁদের কাজের সময়সীমা বেঁধে দেওয়ার প্রস্তাব। সেই প্রস্তাবে সায় দেয় আন্তর্জাতিক মহল। এই সম্মেলনে উপস্থিত ছিলেন কার্ল মার্ক্স ও ফ্রেডরিক এঙ্গেলস। উল্লেখযোগ্য বিষয়, একমাত্র এই সম্মেলনেই কার্ল মার্ক্স উপস্থিত ছিলেন।

সেই থেকে শ্রমিকদের কাজের সময়সীমা দিনে আট ঘণ্টা করে দেওয়া হয়। পাশাপাশি, এই দিনটিকে শ্রমিক দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়। এই দিনে ছুটির কথাও বলা হয়। সেই থেকে আজও মে মাসের প্রথম দিনটিকে শ্রমিক দিবস হিসেবে পালন করা হয়।


Publisher & Editor :Md. Abu Hena Mostafa Zaman

Mobile No: 01971- 007766; 01711-954647

Head office: 152- Aktroy more ( kazla)-6204  Thana : Motihar,Rajshahi
Email : [email protected], [email protected]